বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত গতির ইন্টারনেট সেবা দিতে চালু করা হয়েছে ফাইভজি পরিষেবা। প্রশ্ন উঠেছে, ফাইভজি চালু হলে ফোরজি ফোনগুলোর কী হবে?

প্রথমেই জেনে নেওয়া যাক, যখন ফোরজি এসেছিল, তখন থ্রিজি বা টুজি এর কী হয়েছিল। ফাইভজি আসার পরও টুজি বা থ্রিজি কিন্তু চলছে। শুধু স্মার্টফোনেই ফোরজির দ্রুত ব্যবহার দেখা যায়। থ্রিজিও স্মার্টফোনেও চলে। একইভাবে এখন যেহেতু ফাইভজি নেটওয়ার্ক আসছে, পুরোনো ফোরজি নেটওয়ার্ক বন্ধ হবে না এবং ব্যবহারকারীরা তাদের ফোনে স্বাচ্ছন্দ্যেই ফোরজি সিম চালাতে পারবেন।

ফাইভজি ব্যবহার করলে দ্রুতগতির ইন্টারনেটের কারণে ফোনের ডেটা খুব দ্রুত শেষ হয়ে যায়। উদাহরণস্বরূপ, আপনি যদি ফোরজি স্পিড ব্যবহার করেন তাহলে আপনার ১.৫ জিবি ডেটায় সারা দিন চলে যায়। কিন্তু একই ডেটা ফাইভজি স্পিডে মাত্র দেড় থেকে ২ ঘণ্টার মধ্যে শেষ হয়ে যায়।

এ কারণে অনেকেই ফাইভজি সুবিধা থাকার পরও ফোরজি নেটওয়ার্কে ফোনে সেট করে রাখেন। যাতে প্রচুর পরিমাণে ডেটা খরচ এড়ানো যায়। সুতরাং ফাইভজি সুবিধা থাকা অবস্থায়ও আপনি চাইলেই ফোরজি নেটওয়ার্ক চালাতে পারবেন।

ফোরজি ডেটা আপনার খরচও বাঁচাবে। ফাইভজি চালাতে চাইলে আপনাকে বেশি টাকা রিচার্জ করতে হতে পারে। তবে মনে রাখতে হবে, ফোরজি ফোনে ফাইভজি চলবে না। তবে ফাইভজি চলে এমন ফোনে ফোরজি স্বাচ্ছন্দ্যে চলবে।

/এসএসএইচ/