রাজধানীর মেট্রোরেল স্টেশনগুলোয় শিগগিরই চালু হতে যাচ্ছে দেশীয় প্রযুক্তিতে নির্মিত ও পরিচালিত স্মার্ট ডেলিভারি লকার সেবা। মেট্রোরেল ব্যবহারকারীরা ই-কমার্স প্লাটফর্মে অর্ডার করা পণ্য কোনো ডেলিভারিম্যান ছাড়াই স্মার্টফোনের মাধ্যমে এ স্মার্ট লকার থেকে সংগ্রহ করতে পারবেন। 

এ লক্ষ্যে রোববার রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে এটুআই এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

এটুআইয়ের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং ডিএমটিসিএলের সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। 

চুক্তির আওতায় এটুআই সব মেট্রোরেল স্টেশনের সুনির্দিষ্ট কিছু স্থান ডিএমটিসিএলের ভাড়া/ইজারা নীতিমালা ২০২৩-এর শর্ত মেনে বাণিজ্যিক ভিত্তিতে শর্তসাপেক্ষে ব্যবহার করবে। ইন্টারনেট সংযোগভিত্তিক আইওটি প্রযুক্তি দেশের প্রথম এ স্মার্ট ডেলিভারি লকার সিস্টেমের অবকাঠামো স্থাপন ও পরিচালনার জন্য ব্যবহার করা হবে। পর্যায়ক্রমে বিভিন্ন সরকারি পরিষেবা খাতের ডেলিভারির জন্য এসব স্থান ব্যবহার করা হবে। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, ‘মেট্রোরেল ও এর ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে সিসিটিভির আওতায় নিয়ে এসেছি, ফেস ডিটেক্টর প্রযুক্তি সংযুক্ত করেছি। বর্তমানে আমরা মেট্রোরেলের দায়িত্বে থাকা পুলিশ বাহিনীর জন্য তথ্যপ্রযুক্তির দক্ষতা নিশ্চিতকরণের কাজ করছি।’ এটুআইয়ের প্রশংসা করে তিনি বলেন, ‘প্রযুক্তিনির্ভর এ ধরনের যেকোনো উদ্যোগে এমআরটি পাশে থাকবে। এর সুফল দেশের মানুষ ভবিষ্যতে পাবে।’

ডিএমটিসিএলের কোম্পানি সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডিএমটিসিএল এমআরটি ৬ মেট্রোরেল সংযোজনের মাধ্যমে রাজধানীবাসীর দৈনন্দিন জীবনকে সহজ করার যে কাজ করছে, সে অভিযাত্রায় এটুআইয়ের এ সংযুক্তি প্রশংসনীয়। 

এটুআইয়ের হেড অব কমার্শিয়াল স্ট্র‍্যাটেজি রেজওয়ানুল হক জামী বলেন, ‘এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে মেট্রোরেল স্টেশনে স্মার্ট লকারের যাত্রা যে শুরু হচ্ছে, তা শুধু বাংলাদেশের জন্যেই প্রথম না, বরং দক্ষিণ পূর্ব এশিয়ার যেকোনো মেট্রোরেল স্টেশনের জন্যেও প্রথম উদ্যোগ। শুধু তাই নয়, সমগ্র এশিয়া মহাদেশে শুধু দক্ষিণ কোরিয়া এবং জাপানে মেট্রোরেল স্টেশনে আইওটি-প্রযুক্তির স্মার্ট লকারের ব্যবস্থা রয়েছে। সেদিক বিবেচনায় ডিএমটিসিএল ও এমআরটি-৬ পথিকৃৎ হিসেবে এক ইতিহাসের সৃষ্টি করল।’