প্রতীকী ছবি

বিশ্বের বিভিন্ন প্রান্তে অ্যাপল ওয়াচ কীভাবে মানুষের প্রাণ বাঁচিয়েছে তা নিয়ে অনেক খবর হয়েছে। সম্প্রতি এক নারীকেও মৃত্যুর মুখ থেকে বাঁচালো অ্যাপল ওয়াচ। 

অ্যাপলের স্মার্টওয়াচ স্বাস্থ্য সমস্যাগুলো দ্রুত শনাক্ত করতে সাহায্য করে। এই নারীর ক্ষেত্রেও ‘ফল ডিটেকশন’ বৈশিষ্ট্যটি ব্যবহার করে জরুরি পরিষেবায় স্বয়ংক্রিয় ভাবে যোগাযোগ করে প্রাণ বাঁচিয়েছে অ্যাপল ওয়াচ।

সম্প্রতি ওই মহিলার ছেলে রেডইটে অ্যাপল ওয়াচের প্রশংসা করে লিখেন, তার মা একবার ফ্লোরিডার ফোর্ট লডারডেলে একটি ব্যবসায়িক কাজে গিয়েছিলেন। সেখানে তিনি একা একটি হোটেলে ছিলেন। হোটেলে থাকাকালীন হঠাৎ তার বুকে ব্যথা অনুভব করতে শুরু করেন এবং এক বন্ধুকে সাহায্যের জন্য একটি মেসেজ করেন।

এরপর তার মায়ের বন্ধু হোটেলের ঘরে এসে দেখেন, তিনি মেঝেতে পরে আছেন। তিনি দ্রুত অ্যাম্বুলেন্সকে খবর দেওয়ার চেষ্টা করেন। হঠাৎ তিনি দেখেন, ইতোমধ্যেই অ্যাম্বুলেন্সে খবর দেওয়া হয়ে গেছে। আসলে তার মায়ের হাতের অ্যাপলের ঘড়িটি ৯১১ ডায়াল করে জরুরি পরিষেবাগুলোতে সাহায্য চায়।

হাসপাতালের পক্ষ জানানো হয়েছে, তার মায়ের অবস্থা খুবই সংকটজনক ছিল। সঠিক সময় অ্যাপল ওয়াচ হাসপাতালে খবর না দিলে তাকে বাঁচানো মুশকিল হয়ে যেত।

তিনি আরো লিখেন, মাঝে মাঝে এই ধরনের গল্পগুলো দেখে অতিরঞ্জিত মনে হতো। কিন্তু এই ঘটনার পর তার ভুল ভেঙেছে।