নতুন পিক্সেল ৮ সিরিজ লঞ্চের সঙ্গেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আরও একটি সুখবর এলো। অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম রোল আউটের প্রক্রিয়া শুরু হলো। ফ্ল্যাশ নোটিফিকেশন, ব্যাটারি হেল্থ পার্সেন্টেজ, ব্যাটারি সাইকেল কাউন্ট-সহ আরও একাধিক ফিচার সিস্টেমটি আপডেটের ফলে পেয়ে যাবেন ব্যবহারকারীরা। আরেকটি গুরুত্বপূর্ণ ফিচার হলো এই ওএস আপডেট যেকোনো অ্যাপের ডেটা শেয়ারিং প্র্যাকটিস সম্পর্কে ব্যবহারকারীদের জানাতে পারবে। যা প্রাইভেসির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রাথমিকভাবে এই নতুন অপারেটিং সিস্টেমটি পিক্সেল ৮ সিরিজের ফোনগুলোতে দেওয়া হবে। পরে তা অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনেও পৌঁছে যাবে।

অ্যান্ড্রয়েড ১৪ আপডেট পাচ্ছে যেসব ফোন

অ্যান্ড্রয়েড ১৪ আপডেট পাঠাতে বিন্দুমাত্র সময় নষ্ট করেনি গুগল। পিক্সেল ডিভাইসগুলোতে এর মধ্যে নতুন অপারেটিং সিস্টেমটি পাঠানো হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই এই ওএস আপডেটটি স্যামসাং গ্যালাক্সি, আইকিউওও, নাথিং, ওয়ান প্লাস, অপ্পো, রিয়েলমি, শার্প, সনি, টেকনো, ভিভো এবং শাওমির ফোনে পৌঁছে যাবে। তারপরে আবার তা চলে আসবে বিভিন্ন পিক্সেল স্মার্টফোনেও। সেই তালিকায় রয়েছে— পিক্সেল ৪এ ৫জি, পিক্সেল ৫, পিক্সেল ৬, পিক্সেল ৬ প্রো, পিক্সেল ৭, পিক্সেল ৭ প্রো, পিক্সেল ৭ এ, পিক্সেল ট্যাবলেট, এবং পিক্সেল ফোল্ড।

অ্যান্ড্রয়েড ১৪ ওএস আপডেট : গুরুত্বপূর্ণ ফিচার

কোন অ্যাপ ফোনের কতটা তথ্য, কী কারণে ব্যবহার করছে, সে সম্পর্কে জানাতে পারে নতুন অপারেটিং সিস্টেমটি। বিভিন্ন অ্যাপ ব্যবহারকারীর সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চায়। অ্যাপ ক্যামেরার অনুমতি চায়, কোনো অ্যাপ আবার ব্যবহারকারীর লোকেশন তথ্যও জানতে চায়। এখন থেকে কেউ কোনো অ্যাপকে এই সব তথ্য জানার অনুমতি দিলে অ্যান্ড্রয়েড ১৪’র দৌলতে তার কাছে একটি নোটিফিকেশন চলে আসবে। সেই নোটিফিকেশনের সাহায্যেই সে জানতে পারবে তার তথ্য কোনো থার্ড পার্টির সঙ্গে শেয়ার করা হলো কি না। ফলে ব্যবহারকারীরা এবার থেকে সিদ্ধান্ত নিতে পারবে, কোন অ্যাপকে তারা কতটা অনুমতি দেবেন।

ব্যবহারকারীর সচেতনতা আরও বাড়ানোর জন্য অ্যান্ড্রয়েড ১৪ ‘লোকেশনের জন্য ডেটা শেয়ার করে নেওয়ার আপডেট’র একটা মাসিক রিপোর্ট দেবে। এর সাহায্যে ব্যবহারকারীরা তাদের ডেটা কীভাবে ব্যবহার করা হচ্ছে, সে সম্পর্কে জানতে পারবেন।

লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনটি দেখবে যেভাবে

যারা আগে ভাগেই অ্যান্ড্রয়েড ১৪’র নতুন ফিচার ব্যবহার করতে চান, তাদের জন্যও একটি সুবিধা নিয়ে এসেছে গুগল। ওটিএ অর্থাৎ ওভার দ্য টপ আপডেট যেসব অ্যান্ড্রয়েড ফোনে পৌঁছাচ্ছে না, সেসব ব্যবহারকারীরা ফোনের সেটিংস অপশনে গিয়ে ম্যানুয়ালি চেক করে নিতে পারেন, আপডেটটি এসেছে কি না। ফোনের সেটিংস অপশনে গিয়ে সিস্টেমে ক্লিক করতে হবে এবং সেখান থেকে সিস্টেম আপডেটে ট্যাপ করতে হবে। চেক ফর আপডেট বাটনে ক্লিক করলেই বোঝা যাবে ফোনে লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনটি এসেছে কি না।

এমএ