হোয়াটসঅ্যাপের নতুন স্টিকার

সারাবিশ্বে চলছে করোনাভাইরাস মহামারির সেকেন্ড ওয়েভ বা দ্বিতীয় ঢেউ। প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। অনেকগুলো দেশে টিকা দেওয়া শুরু হলেও তা পর্যাপ্ত নয়। এক অন্য রকম সময়ের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্বের স্বাস্থ্যসেবা।

মহামারি করোনার এমন পরিস্থিতিতে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে ও টিকার গ্রহণে সবাইকে আগ্রহী করতে নতুন স্টিকার প্যাক এনেছে সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সহযোগিতায় এটি তৈরি করা হয়েছে।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, শুধু সাধারণ মানুষকে সচেতন করতে নয়, করোনার শুরু থেকে সামনের সারিতে কাজ করে আসা মানুষদের প্রতি সম্মান জানাতেই এই স্টিকার আনা হয়েছে। নতুন এই প্যাকটিতে মোট ২৩টি স্টিকার রয়েছে। এর ডিজাইনেও হোয়াটসঅ্যাপকে সাহায্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা স্টিকারগুলো ব্যবহার করতে পারবেন।

ডব্লিউএইচও-এর ডিজিটাল চ্যানেলের টিম লিডার অ্যান্ডি প্যাটিসন এ বিষয়ে বলেন, করোনার টিকা এসে গেছে। নতুন এই স্টিকার প্যাক টিকা নিতে মানুষের মধ্যে উৎসাহ জোগাবে।

শুধু সচেতনতামূলক বার্তাই নয়, টিকার জন্য প্রয়োজনীয় হেল্প লাইনের ব্যবস্থাও করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ডব্লিউএইচও এবং ইউনিসেফের সঙ্গে তারা টিকার রেজিস্ট্রেশন ও তথ্য দেওয়ার কাজও করছে।

এ বিষয়ে হোয়াটসঅ্যাপ জানিয়েছে- ভারত, আর্জেন্টিনা, ব্রাজিল, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই এই হেল্প লাইন ব্যবহার শুরু করে দিয়েছে। গত পাঁচদিনে ইন্দোনেশিয়ায় প্রায় ৫ লাখ স্বাস্থ্যকর্মী এটি ব্যবহার করে টিকার রেজিস্ট্রেশন করেছেন।

এমএইচএস