ফের ওপেনএআইয়ের সিইও পদে নিযুক্ত হলেন স্যাম অল্টম্যান। গত সপ্তাহেই গুগল মিট বৈঠকে ওপেনএআইয়ের বোর্ড অব ডিরেক্টরস ছাঁটাই করেছিলেন স্যাম অল্টম্যানকে। এই ঘটনার পর তাকে নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। শুধু তাই নয়, স্যাম অল্টম্যানের সঙ্গে যদি ওপেনএআইয়ের কোনো কর্মী মাইক্রোসফটে যোগ দিতে চাইতেন, তাদের জন্যও দরজা খুলে দেওয়া হয়েছিল। আর তাতেই যেন ঘুরে যায় ‘খেলা’।

ওপেনএআই সংস্থার সবচেয়ে বড় বিনিয়োগকারী সংস্থা হলো মাইক্রোসফট। তারা সংস্থার ৪৯ শতাংশ শেয়ারের মালিক। স্যাম অল্টম্যানকে ওপেনএআই ছাঁটাই করার পর তাই ময়দানে নেমেছিলেন মাইক্রোসফট প্রধান সত্য নাডেলা। স্যাম অল্টম্যানের ছাঁটাইয়ের পরদিনই জল্পনা ছড়ায়, ফের ওপেনএআইতে ফিরছেন তিনি। যদিও হঠাৎ করেই মাইক্রোসফট ঘোষণা করে, স্যাম অল্টম্যানকে তাদের সংস্থায় নিয়োগ দেওয়া হচ্ছে।
 
এদিকে, স্যাম অল্টম্যানের পাশাপাশি ওপেনএআইয়ের প্রেসিডেন্ট পদ থেকে অপসারিত হয়েছিলেন গ্রেগ ব্রকম্যান। যদিও সংস্থা থেকে ছাঁটাই করা হয়নি তাকে। পরে অবশ্য ওপেনএআই থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন গ্রেগ নিজেই। পরে গ্রেগ ব্রকম্যানকেও নিয়োগ দেওয়ার ঘোষণা দেয় মাইক্রোসফট। আর পাশাপাশি মাইক্রোসফট জানায়, স্যাম অল্টম্যানের সঙ্গে যদি ওপেনএআইয়ের কোনো কর্মী মাইক্রোসফটে যোগ দিতে চান, তাহলে তাদের সাদরে আমন্ত্রণ জানানো হবে। 

রিপোর্ট অনুযায়ী, এসবের মাঝেই ওপেনএআই সংস্থার ৭৭০ জন কর্মীর মধ্যে ৭০০ জন কর্মী একটি খোলা চিঠি লেখেন এবং স্যাম অল্টম্যানের ছাঁটাইয়ের বিরুদ্ধে বিদ্রোহ করেন। সংস্থার ৯০ শতাংশ কর্মী এভাবে বিদ্রোহ করায় ফের একবার স্যাম অল্টম্যানকে ফেরানো হয়। এরই মাঝে গত প্রায় ১১০ ঘণ্টায় দুইবার অন্তর্বর্তীকালীন সিইও বদল হয় ওপেনএআইতে। 

এদিকে রিপোর্ট অনুযায়ী, যে অভিযোগের ভিত্তিতে প্রাথমিকভাবে স্যাম অল্টম্যানকে ছাঁটাই করা হয়েছিল, সেই অভিযোগ নিয়ে অভ্যন্তরীণ তদন্তে সায় দিয়েছেন তিনি নিজেই। পরে যে বোর্ড স্যামকে ছাঁটাই করেছিল, সেটি ভেঙে দেওয়া হয়েছে। সেই বোর্ডে বর্তমানে রয়েছেন একজন সদস্য। স্যাম অল্টম্যান নিজে আপাতত বোর্ডে নেই। তবে ধারণা করা হচ্ছে, ভবিষ্যতে তিনি নিজেও ওপেনএআইয়ের বোর্ড অব ডিরেক্টরসে ফিরবেন। 

কেএ