ছবি : সংগৃহীত

স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম অনুষঙ্গ। বর্তমানে আইফোনের জনপ্রিয়তাও বেশ। প্রয়োজনীয় প্রিয় ফোনটি চুরি হলে বা হারিয়ে গেলে হতাশ হওয়াটা খুবই স্বাভাবিক। কেননা ফোনে সংরক্ষিত থাকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য, নিজেদের বিভিন্ন অ্যাকাউন্ট। সাধারণত আইফোনে ৪ সংখ্যার পাসকোড ব্যবহার করেন অনেকেই। কিন্তু এই পাসকোড ক্র্যাক করা প্রতারকদের কাছে কোনও সমস্যাই নয়। ফলে ডিভাইসটির নিরাপত্তা লঙ্ঘিত হয় খুব সহজে।

এ কারণে বারবার সতর্ক করা হচ্ছে ব্যবহারকারীদের, যাতে তারা খুব সতর্কতার সঙ্গে পাসকোড ব্যবহার করেন। শুধু তাই নয়, কোথায় কখন পাসকোড ব্যবহার করে ফোন চালু করেছেন সেই দিকেও নজর রাখতে বলা হয়েছে। সব চেয়ে ভালো ৪ সংখ্যার পাসকোডের পরিবর্তে অন্য কোনো জটিল সংখ্যা দিয়ে আইফোন লক করে নেয়া। তাতে ফোন চুরি হলেও তথ্য হারানোর আশঙ্কা কম থাকে।

আইফোনে কম্প্লিকেটেড পাসওয়ার্ড তৈরি করা খুব কঠিন কিছু নয়। কীভাবে করতে হবে দেখে নেয়া যাক-

১. প্রথমে নিজের ফোনের সেটিংসে গিয়ে ফেস আইডি এবং পাসওয়ার্ডে যেতে হবে।

২. তারপর চেঞ্জ পাসওয়ার্ডে ক্লিক করতে হবে।

৩. সেখানে নিজের পুরোনো পাসওয়ার্ড দিতে হবে। তারপরেই নতুন পাসওয়ার্ড তৈরি করা যাবে। এরপর পাসকোড অপশনে গিয়ে কাস্টম আলফানিউমেরিক কোড নির্বাচন করতে হবে।

৪. এতে ব্যবহারকারী অক্ষর, সংখ্যা, স্পেশাল ক্যারেক্টার (যেমন @,#,&,! প্রভৃতি) ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করতে পারবেন। সেক্ষেত্রে ৬ থেকে ১০টি ক্যারেক্টার হতে হবে।

৫. এছাড়া, ফোন নিরাপদে রাখার আর একটি উপায় অবশ্যই ফেস আইডি বা টাচআইডি ব্যবহার করা। যদি একান্তই ৪ সংখ্যার পাসওয়ার্ড ব্যবহার করতে হয়, তাহলে নিজেকেই সতর্ক রাখতে হবে। যখনই ফোন খোলা হবে তখন যেন আশপাশে অপরিচিত কেউ না থাকে।