মোবাইল ইন্টারনেটের অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে ব্যবহার করার ক্ষেত্রে নির্ধারিত ডাটার সীমাবদ্ধতার বিষয়টি সংশোধন করা হয়েছে। ফলে আগে ৫০ জিবি পর্যন্ত ডাটা ক্যারি ফরওয়ার্ড করা গেলেও এখন সেটি বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বাংলাদেশ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

আরও পড়ুন

বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়েছে, গত বছরের ১৫ অক্টোবর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের জারি করা ‘মোবাইল ফোন অপারেটরসমূহের ডাটা এবং ডাটা সংশ্লিষ্ট প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা-২০২৩’ এ একজন গ্রাহকের সর্বোচ্চ ৫০ জিবি পর্যন্ত ডাটা ক্যারি ফরওয়ার্ড করার নির্দেশনা বিদ্যমান ছিল। কিন্তু গ্রাহক স্বার্থ বিবেচনা করে এই নির্দেশনা সংশোধন করা হয়েছে। এতে ৫০ জিবি ক্যারি ফরওয়ার্ড এর সীমা বাতিল করা হয়েছে। অর্থাৎ একজন গ্রাহকের ডাটা প্যাকেজের মেয়াদান্তে অব্যবহৃত ডাটা (বোনাসসহ) ক্যারি ফরওয়ার্ড হবে যদি গ্রাহক উক্ত প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার পূর্বেই একই ডাটা প্যাকেজ (ভিন্ন ভিন্ন মেয়াদসহ) ক্রয় করেন। ইতোমধ্যে সকল মোবাইল অপারেটরসমূহকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে ইন্টারনেট প্যাকেজের মেয়াদান্তে একই ডাটা প্যাকেজ কিনলেও অবশিষ্ট ডাটা ব্যবহার করতে পারতেন না গ্রাহকরা। যা নিয়ে ক্ষোভ ছিল। বিটিআরসির নতুন এই নিয়মের ফলে সেই বাধা আর থাকল না। নতুন এই নিয়ম বাস্তবায়ন হলে গ্রাহকদের অব্যবহৃত ইন্টারনেট ডাটার মেয়াদ শেষে ওই একই প্যাকেজ ক্রয় করলেই তাতে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে আগের অব্যবহৃত ডাটা।

আরএইচটি/এসকেডি