তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় ল্যাপটপ উপহার পেয়েছেন নারায়ণগঞ্জ জেলার ২৬৫ স্মার্ট নারী উদ্যোক্তা।

শুক্রবার (৮ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জ জেলার শিল্পকলা একাডেমিতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব উপহার তুলে দেন।

এ সময় পলক বলেন, নারায়ণগঞ্জ জেলার সদর, বন্দর, রূপগঞ্জ, এবং আড়াইহাজার উপজেলার ২৬৫ জন সফল স্মার্ট নারী উদ্যোক্তা সফলভাবে তাদের প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। একজন স্মার্ট নারী উদ্যোক্তার ক্যারিয়ার গড়ার জন্য প্রয়োজন তিনটি 'প'; পুঁজি, প্রশিক্ষণ, এবং প্রযুক্তি। আমরা যদি আমাদের সকল বোনেদের প্রশিক্ষণ সিড মানি, এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট উপহার বিশ্বজয়ের হাতিয়ার, একটি করে ল্যাপটপ ব্যবস্থা করে দিতে পারি তাহলে তাদের আর কারও ওপর নির্ভর করে থাকতে হবে না। তারা আত্মবিশ্বাসের সঙ্গে আত্মনির্ভরশীল হবে আত্মকর্মসংস্থানের মধ্য দিয়ে।

তিনি বলেন, চাকরির মাধ্যমে একটি পরিবারের সচ্ছলতা আসে, কিন্তু একজন উদ্যোক্তা চাকরি প্রদানের মাধ্যমে একসঙ্গে অনেক পরিবারে আর্থিক সচ্ছলতা নিয়ে আসতে পারেন। এ কারণেই প্রধানমন্ত্রী আমাদের দেশের সকল তরুণ-তরুণীদের জব ক্রিয়েটর হওয়ার জন্য উদ্বুদ্ধ করেন। আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় আমরা সকলের কাছে সুলভ মূল্যে ইন্টারনেট পৌঁছে দিয়েছি। যার ফলে ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। সরকারের ২৫০০ সেবা আমরা ডিজিটালাইজড করেছি। বিগত ১৫ বছরে ৬ লাখ ৯০ হাজার ফ্রিল্যান্সার, ৫০ হাজারের বেশি কল সেন্টার এজেন্ট, ৫০ হাজারের বেশি ছেলেমেয়ে ডিজিটাল ডিভাইস উৎপাদন শিল্পে কাজ করছে, এবং সব মিলিয়ে প্রায় ২০ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

১৫ বছরের ব্যবধানে একটি দরিদ্র স্বল্পোন্নত দেশ আজ প্রযুক্তিনির্ভর মধ্যম আয়ের ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা চাই, যে ৫ কোটি ছেলেমেয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছে তাদের ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের উদার, অসাম্প্রদায়িক, প্রগতিশীল, দেশপ্রেমিক, এবং সাহসী স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে।

প্রতিমন্ত্রী আরও বলেন, আন্তর্জাতিক নারী দিবসে আমি অকপটে স্বীকার করতে চাই, আমার আজকের অবস্থানের জন্য তিনজন নারীর ভূমিকা সবচেয়ে বেশি; প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমার মা এবং আমার অর্ধাঙ্গিনী। আজকে আমরা ২৬৫ জন স্মার্ট উদ্যোক্তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট উপহার বিশ্বজয়ের হাতিয়ার একটি করে ল্যাপটপ দিচ্ছি। আমার অনুরোধ থাকবে আপনারা এই মূল্যবান সম্পদের অপব্যবহার না করে সদ্ব্যবহার করবেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান, এ কে এম শামীম ওসমান এবং নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল।

আরএইচটি/এসকেডি