চলতি মাসেই ভারত সফরে আসছেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্ক। আগামী ২১ ও ২২ এপ্রিল ভারতে অবস্থান করবেন তিনি। একইসঙ্গে সরকারি কর্মকর্তা এবং অন্যান্য শিল্পপতিদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। দেখা করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও।

ভারতে আসার তথ্য নিশ্চিত করেছেন তিনি নিজেই। তার সফরকে ঘিরে তার পক্ষ থেকে দুটি ঘোষণা আসতে পারে বলে মনে করছেন অনেকেই।

৪৮ ঘণ্টার এই সফরে বড় কোনো বিনিয়োগের ঘোষণা আসতে পারে তার থেকে। পরিকল্পনা রয়েছে দুটি পরিষেবা টেসলা এবং স্টারলিঙ্ক নিয়ে।

জানা গেছে, ইলন মাস্কের কোম্পানি টেসলা ভারতে ইলেকট্রিক গাড়ির বিক্রি শুরু করতে পারে। শুধু ভারতে উৎপাদন নয়, এখান থেকে সারা বিশ্বে ইলেকট্রিক গাড়ি রপ্তানির পরিকল্পনা রয়েছে। টেসলা ভারতে কমপক্ষে ৪১৮ কোটি টাকা বিনিয়োগ করতে পারে। এখানে একটি কারখানা স্থাপন করবেন তিনি। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

একইসঙ্গে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পৌঁছে দিতে স্টারলিঙ্ক পরিষেবা স্থাপনের চিন্তা আছে তার। ভারতের লাখ লাখ স্মার্টফোন ব্যবহারকারী এই পরিষেবা শুরুর অপেক্ষায় রয়েছেন। যদিও এখনও সরকারের কাছ থেকে অনুমতি পায়নি স্টারলিঙ্ক।

আশা করা হচ্ছে, ভারত সফরে এলে ইলন মাস্ক সেই পরিকল্পনায় জোর দিতে পারেন। স্টারলিঙ্ক ভারতে চালু হলে বিরাট চাপে পড়বেন মুকেশ আম্বানি তথা রিলায়েন্স জিও তা বলার অপেক্ষা রাখে না।

পিএইচ