বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে রিয়েলমি ৮ সিরিজের নতুন স্মার্টফোন রিয়েলমি ৮ প্রো। আকর্ষণীয় লুকের সঙ্গে দুর্দান্ত ফিচারযুক্ত ফোনটির দাম ২৭,৯৯০ টাকা।

রিয়েলমি দাবি করছে রিয়েলমি ৮ প্রো এখন পর্যন্ত বাজারে আসা সবচেয়ে ফ্যাশন-ফরোয়ার্ড স্মার্টফোন। কারণ এতে রয়েছে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা। পাশাপাশি ৫০ ওয়াটের সুপার ডার্ট চার্জ থাকায় ফোনটি ০-৫০ শতাংশ চার্জ হতে সময় লাগে মাত্র ১৭ মিনিট।

অনেক স্মার্টফোন ব্যবহারকারী মনে করছেন এই বাজেটে বাজারে অনেক ভালো স্মার্টফোন পাওয়া যাচ্ছে। ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে এমন চারটি পয়েন্ট পাওয়া গেছে যার জন্য রিয়েলমি ৮ প্রো কেন ব্যতিক্রম!

রিফ্রেশ রেট

রিয়েলমি ৮ প্রো ফোনটিতে 1080 × 2400 পিক্সেল রেজুলিউশন সাপোর্টেড ৬.৪ ইঞ্চির ফুল এইচডি ও সুপার এমোলেড ডিসপ্লে দেওয়া হয়েছে যা ৬০ হার্টস রিফ্রেশরেটযুক্ত। এই বাজেটে শাওমি রেডমি নোট ১০ প্রো-তে ১২০ হার্টস রিফ্রেশরেট পাওয়া যায়। রিয়েলমি ৮ প্রো-তে ১৮০ হার্টস টাচ স‍্যাম্পেলিং রেট, ১০০০ নিটস ব্রাইটনেস এবং ৯০.৮% স্ক্রিন টু বডি রেশিও রয়েছে।

প্রসেসর

অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমের সঙ্গে রিয়েলমি ৮ প্রো ফোনটি কোয়ালকম স্ন‍্যাপড্রাগন ৭২০জি চিপসেটে রান করে। রিয়েলমি ৮ প্রো এর আগে রিয়েলমি ৭ প্রো-তেও এই স্ন‍্যাপড্রাগন ৭২০জি চিপসেট‌ ব‍্যবহার করা হয়েছিল। 

রেয়ার সেন্সর

ফটোগ্রাফির জন্য রিয়েলমি ৮ প্রো-তে এফ/১.৮৮ অ্যাপারচারযুক্ত ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক‍্যামেরা সেন্সরযুক্ত কোয়াড রেয়ার ক‍্যামেরা সেট‌আপ দেওয়া হয়েছে। ফোনের প্রাইমারি সেন্সর বেস্ট হলেও বাকি তিনটি সেন্সর যেন কিছুটা পিছিয়ে পড়েছে। রিয়েলমি এই ফোনে ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেলের ম‍্যাক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেলের ব্যাক অ্যান্ড হোয়াইট লেন্স যোগ করেছে। 

সেলফি ক্যামেরা

সেলফি ও ভিডিও কলের জন্য রিয়েলমি ৮ প্রো-তে এফ/২.৪৫ অ্যাপারচারযুক্ত ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেন্সর যোগ করা হয়েছে। রিয়েলমি ফ‍্যানরা এই ফোনে এর চেয়ে অ্যাডভান্স সেলফি ক‍্যামেরার আশা করছিলেন। এর আগে রিয়েলমি ৭ প্রো-তে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক‍্যামেরা দেখা গিয়েছিল।

ইন্টারনেট থেকে এএ