গত আড়াই বছরে তিন কোটি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। সোমবার (১৪ জুন) সাইবার নিরাপত্তা বিষয়ক সংস্থা নর্ড লকারের এক সমীক্ষার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ এই তথ্য জানিয়েছে।

সমীক্ষায় বলা হয়েছে, ব্যবহারকারীদের কম্পিউটার ও ওয়েবসাইটে হামলা চালিয়ে হ্যাকাররা এসব তথ্য ফাঁস করেছে। এভাবে প্রায় ১০ লাখ ওয়েবসাইট হ্যাক করে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করা হয়েছে। এসব তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীর ইউজারনেম, ই-মেইল, পাসওয়ার্ডসহ অন্যান্য তথ্য।

সাইবার হামলার ক্ষেত্রে যে প্রতিষ্ঠানগুলো হ্যাকাররা টার্গেট করেছে, তার মধ্যে অ্যামাজন, ওয়ালমার্ট, ফেসবুক, টুইটার, অ্যাপল, ড্রপবক্স ও লিংকডইন অন্যতম। এই প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট হ্যাক করার উদ্দেশ্য হলো ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি। কয়েকটি প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যমে বলা হয়েছে, সবচেয়ে বেশি হ্যাকিংয়ের শিকার হয়েছেন উইন্ডোজ সফটওয়্যার ব্যবহারকারীরা।

ফক্স নিউজ জানায়, যে ম্যালওয়্যার সফটওয়্যার ব্যবহার করে হ্যাকাররা তথ্য চুরি করছে, সেটি পাঠানো হয়েছে কয়েকটি ই-মেইল ও অবৈধ সফটওয়্যারের মাধ্যমে। এর মধ্যে রয়েছে অ্যাডোবি ফটোশপ, উইন্ডোজ ক্র্যাকিং টুল এবং একাধিক গেমসের ক্র্যাকড টুল। এভাবে ২০০ কোটি কুকিজ, ৬৬ লাখ ফাইল, ১০ লাখ ছবি, সাড়ে ৬ লাখ শব্দ ও পিডিএফ ফাইল। তাছাড়া ৩০ টেক্সট ফাইল, ৯ লাখ ছবি এবং অন্তত ৬ লাখ ওয়ার্ড প্রসেসিং ফাইলের তথ্যও চুরি করেছে হ্যাকাররা।

দ্য ভার্জ, টেকক্রাঞ্চসহ একাধিক প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম বলেছে, অনেক ব্যবহারকারীই নোটপ্যাড ব্যবহার করেন। সেই কারণে প্রযুক্তি বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, হ্যাকাররা সেখান থেকেও তথ্য চুরি করতে পারে।

এইচএকে/এএ