মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে সম্প্রতি অ্যান্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন দুটি ফিচার আনা হয়েছে। যেগুলো বিভিন্নভাবে ব্যবহারকারীর সময় সাশ্রয়ে সহায়তা করবে। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম ইকোর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বলা হয়েছে, হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে দুটি ফিচার চালু করা হয়েছে। এর মধ্যে প্রথমটি হলো ভয়েস নোটের গতি বাড়ানোর ফিচার। প্লেব্যাকের গতি ১.৫ থেকে ২ গুণ থাকবে।

মেসেজ নোটটি শোনা যাবে ইনকামিং কলের মতোই। অর্থাৎ হেডফোন ছাড়াও এটি শোনা যাবে। এতে ব্যবহারকারীর অনেক তথ্য সুরক্ষিত থাকবে। অপর প্রান্ত থেকে যে গতিতে ভয়েস মেসেজটি পাঠানো হয়েছে সে গতিতেই ব্যবহারকারী শুনতে পারবেন। ফলে তাদের সময়ের অপচয় কম হবে।

আরেকটি ফিচার হলো ‘@’ দেওয়ার সঙ্গে ব্যবহারকারীর নাম দেখা যাবে এবং তাতে ক্লিক করলে ব্যবহারকারীকে যে জায়গাগুলোতে ইতোমধ্যে মেনশন করা হয়েছে সেগুলোও দেখা যাবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপের নতুন দুটি ফিচার আইফোন ও অ্যান্ড্রয়েড উভয় ব্যবহারকারীই ব্যবহার করতে পারবেন। আইফোনের অ্যাপস্টোর ও অ্যান্ড্রয়েডের গুগল প্লে-স্টোরে হোয়াটসঅ্যাপ লিখে সার্চ করলেই আপডেট করা যাবে।

উল্লেখ্য, সপ্তাহখানেক আগে ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ ‘মার্ক অ্যাজ রিড’ এর কালার পরিবর্তনের ঘোষণা দিয়েছে। তারা বলেছে, নীল রং থেকে সেটি শিগগিরই সবুজ রংয়ে ফিরিয়ে আনা হবে।

এইচএকে/টিএম/এএ