ইলন মাস্ক দাবি করছেন, আগস্টে বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা নিয়ে আসবে স্পেসএক্স। তবে পোল্যান্ড এর অন্তর্ভুক্ত থাকবে না। ছবি : বিবিসি।

যুক্তরাষ্ট্রের মহাকাশ বিষয়ক সংস্থা স্পেসএক্সের কৃত্রিম উপগ্রহনির্ভর ইউনিট স্টারলিংক চলতি বছরের আগস্টের মধ্যে বিশ্বব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ নিয়ে আসছে। তবে এর বাইরে থাকবে পোল্যান্ড। সম্প্রতি এমন দাবি করেছেন প্রতিষ্ঠানটির কর্ণধার ইলন মাস্ক। মঙ্গলবার (২৯ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

বিবিসি জানায়, আগামী ১২ মাসে ৫ লাখ ব্যবহারকারী এই ইন্টারনেট সংযোগ পাবেন বলে আশা প্রকাশ করেন ইলন মাস্ক। তিনি বলেন, ‘আমি আশা করছি আগামী ১২ মাসে স্টারলিংকের ব্যবহারকারীর সংখ্যা দাঁড়াবে ৫ লাখ।’

স্টারলিংক ইন্টারনেট সংযোগের জন্য ব্যবহারকারীদের Dishy McFlatFace নামে একটি হার্ডওয়্যার কিনতে হবে। যার মূল্য হওয়ার কথা ৫০০ ডলার। কিন্তু ইলন মাস্ক বললেন, এর মূল্য হবে ১০০০ ডলারের বেশি। প্রশ্ন উঠছে, অতিরিক্ত মূল্য দিয়ে কে-ই বা এই ইন্টারনেট সংযোগ কিনবেন?

ইলন মাস্ক বলেন, এই সংযোগ যুক্তরাষ্ট্রের বিভিন্ন গ্রামাঞ্চলেও ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে। আশা করা হচ্ছে এর মধ্য দিয়ে দেশটির সব মানুষ ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। স্পেসএক্স ১০ হাজার কোটি ডলার ব্যয় করে মোট ১২ কোটি স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা করেছে। ইতোমধ্যে ১ হাজার ৮০০ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।

কিছুদিন আগে স্টারলিংকের প্রেসিডেন্ট গুয়ান শটওয়েল বলেছিলেন, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই কৃত্রিম উপগ্রহনির্ভর প্রকল্পটি চালু করা হবে। তবে এই সেবা পাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকদের অনুমোদনের প্রয়োজন হবে। সেই কথার সূত্র ধরে ইলন মাস্ক বলেন, বড় দুটি দেশের টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান তাদের অংশীদার হিসেবে রয়েছে।

গত বছরের নভেম্বরে দেশটির সরকারি দফতর অফকমের অনুমোদন পাওয়ার পর চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাজ্যে পরীক্ষামূলক সেবা শুরু করেছে স্টারলিংক।

এইচএকে/টিএম/এএ