উইন্ডোজ ছেড়ে এখন ক্লাউড কম্পিউটিংয়ে মনোযোগ দিতে চাচ্ছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমন আভাসই পাওয়া যাচ্ছে।

উইন্ডোজ ইলেভেন বাজারে আসার আগে তারা জানিয়য়েছিল, ২০২৫ সালের পর উইন্ডোজ টেনের আপডেট আনা হবে না। এর বহু আগে থেকেই প্রযুক্তি বিশেষজ্ঞরা বলে আসছিলেন, অচিরেই উইন্ডোজের স্থান নিতে পারে ক্লাউড কম্পিউটিং।

সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, মাইক্রোসফট এখন ক্লাউড কম্পিউটিং প্রকল্পের দিকে ঝুঁকছে। কারণ ২০১৯ সালের ২৫ অক্টোবর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের এই প্রকল্পে ১ হাজার কোটি ডলারের চুক্তি করে মাইক্রোসফট।

কিন্তু সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির প্রতিদ্বন্দ্বী অ্যামাজন দাবি করে আসছে, দেশটির প্রতিরক্ষা দফতরের সঙ্গে মাইক্রোসফটের চুক্তি স্বচ্ছ নয়। অ্যামাজনের এমন দাবির মুখে মুখ থুবড়ে পড়ে প্রকল্পটি।

অ্যামাজন কেন চুক্তি করতে চায়?

মাইক্রোসফটের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের চুক্তিকে ভালোভাবে নিতে পারেনি অ্যামাজন। তারা মনে করেছে, দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী জেফ বেজোসের সম্পর্ক ভালো নয়। আর সেই কারণে হীনমন্যতায় ভুগছে তারা।

একই সঙ্গে ওই সময় অ্যামাজন অনুমান করেছিল, ক্লাউড কম্পিউটিং প্রকল্প নিয়ে প্রতিরক্ষা দফতরের সঙ্গে চুক্তিতে তারাই উপযুক্ত। কিন্তু ইতোমধ্যে মাইক্রোসফটের সঙ্গে ১০ বছরের চুক্তি হয়ে যাওয়ায় প্রতিষ্ঠানটি প্রতিহিংসার বশবর্তী হয়ে এসব অভিযোগ করতে থাকে।

ক্লাউড কম্পিউটিং নিয়ে কী ভাবছে মাইক্রোসফট?

উইন্ডোজে পাট চুকিয়ে ক্লাউড কম্পিউটিংয়ে মনোযোগ দিতে চাইছে মাইক্রোসফট। প্রতিরক্ষা দফতরের সঙ্গে ২০১৯ সালের ২৫ অক্টোবর ১০ বছরের চুক্তির পর এর প্রতি অন্য দেশের গোয়েন্দা সংস্থা এবং সামরিক বাহিনীও প্রলুব্ধ হয়েছে। অর্থাৎ বিভিন্ন দেশ থেকে কাজ পেতে শুরু করেছে।

মাইক্রোসফটের সঙ্গে পেন্টাগনের কী চুক্তি হয়েছিল?

২০১৯ সালের ২৫ অক্টোবর মাইক্রোসফটের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের চুক্তিতে যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছিল, তার মধ্যে অন্যতম হলো মাইক্রোসফট দেশটির প্রতিরক্ষা দফতর পেন্টাগনকে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর বিশ্লেষণ ও অতিরিক্ত গোপনীয় সামরিক কম্পিউটার নেটওয়ার্ক সেবাসহ একাধিক সুবিধা দেবে। রাজনৈতিক বিশ্লেষকরা বলেছিলেন, প্রকল্পটির মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর সামরিক সংঘাত কিংবা যুদ্ধের সময় সহজে তথ্য-উপাত্ত পাবে।

অ্যামাজনকে সরিয়ে কেন মাইক্রোসফট?

শুরুতে ক্লাউড কম্পিউটিং প্রকল্পের চুক্তি হওয়ার কথা ছিল অ্যামাজনের সঙ্গে। কিন্তু এই চুক্তির সময় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন বলেছিল, তারা অনেক বিবেচনা করেই অ্যামাজনের পরিবর্তে মাইক্রোসফটে বেছে নিয়েছে।

তবে সে সময় অ্যামাজন বলেছিল, ‘মাইক্রোসফটের সঙ্গে পেন্টাগনের চুক্তি হওয়ার কারণে আমরা বিস্মিত হয়েছি। অনুমান করছি, পেন্টাগনের সঙ্গে তাদের এই চুক্তি স্বচ্ছ প্রক্রিয়ায় হয়নি।’

এইচএকে/আরআর/এএ