যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়ার সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছে, খসড়া মিডিয়া আইনের মাধ্যমে অস্ট্রেলিয়ার সরকার টেক জায়ান্ট গুগল ও ফেসবুককে কনটেন্ট শেয়ারের জন্য সংবাদ মাধ্যমের কাছে পেমেন্ট করতে বাধ্য করছে। যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়ান পার্লামেন্টারি এনক্যুয়ারিতে বলেছে, প্রস্তাবিত আইনটি অযৌক্তিক, অবাস্তব এবং মৌলিকভাবে ভারসাম্যপূর্ণ নয়। 

অস্ট্রেলিয়া সরকার প্রস্তাবিত আইন অনুযায়ী গুগল, ফেসবুকের মতো ডিজিটাল প্ল্যাটফরমে সংবাদ দেখানোর জন্য অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে পেমেন্ট করতে হবে। আইনটি ডিসেম্বরে অস্ট্রেলিয়ার সংসদে পাস করা হয়। সম্প্রতি অস্ট্রেলিয়ার সিনেট কমিটি কর্তৃক আইনটি অনুমোদনের আগে অস্ট্রেলিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি বলেছেন, এই আইন অনুমোদনের ফল হবে ভয়াবহ। 

আইনের খসড়ায় বলা হয়, যুক্তরাষ্ট্রের সরকার অস্ট্রেলিয়ার কাছে বলেছে অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র মুক্ত বাণিজ্য চুক্তির ২০ দশমিক ৫ ধারা অনুযায়ী শ্রমিকদের মজুরি দেয়ার ক্ষেত্রে সালিসের ব্যবস্থা রাখতে। 

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, আইনটি খসড়া হিসেবে অপ্রাসঙ্গিক। তারা বলেছে, গুগল ও ফেসবুককে ফাঁদে ফেলার জন্য এই আইন পাস করা হয়েছে। যুক্তরাষ্ট্র বলেছে, অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম থেকে কনটেন্ট শেয়ারের জন্য যদি পেমেন্ট করতে হয় তাহলে এই আইন অবাস্তব। 

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার সরকার গত বছরের মে মাসে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল ও টেক জায়ান্ট ফেসবুককে ৬০০ মিলিয়ন ডলার অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমকে পেমেন্ট করতে বললে গুগল তা প্রত্যাখ্যান করে। 

এইচএকে/এএ