প্রায় ৬ ঘণ্টা অচল ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এতে প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদের ক্ষতি হয়েছে অন্তত ৭ বিলিয়ন ডলার।

শুধু তাই নয়, কয়েক ঘণ্টার অচলাবস্থা প্রভাব ফেলেছে কোম্পানিটির শেয়ারেও। ফেসবুকের শেয়ারের দাম কমে গেছে ৪.৯ শতাংশ। ফলে সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে হিসাব করলে দাম কমেছে প্রায় ১৫ শতাংশ।

অন্যদিকে শেয়ারের দর কমে যাওয়ায় বিশ্বের শীর্ষ ধনীদের তালিকাতেও পিছিয়ে গেছেন জাকারবার্গ। ব্লুমবার্গের হিসাবে বর্তমানে তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১২১.৬ বিলিয়ন। বিলিয়নিয়ার ক্লাবে তার অবস্থান এখন বিল গেটসের নিচে ৫ নম্বরে।

বাংলাদেশ সময় সোমবার (৪ অক্টোবর) রাত পৌনে ১০টার পর থেকে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে সমস্যা দেখা দেয়। এরপর মঙ্গলবার (৫ অক্টোবর) ভোর পৌনে ৪টার দিকে সেবাগুলো আবার সচল হয়।

ওয়েবসাইট মনিটরিং গ্রুপ ডাউনডিটেক্টর জানিয়েছে, বিশ্বব্যাপী এক কোটির বেশি মানুষ ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারে সমস্যার কথা জানিয়েছেন।

টুইট বার্তায় ফেসবুক জানিয়েছে, বিশ্ব বিপুল পরিমাণ মানুষ ও ব্যবসায়িক কমিউনিটি যারা আমাদের ওপর নির্ভরশীল : আমরা দুঃখিত। আমরা অ্যাপ ও সেবা চালুর জন্য কঠোর পরিশ্রম করছি এবং তারা অনলাইনে পুনরায় ফিরে এসেছে জানতে পেরে খুশি। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

ইনস্টাগ্রাম টুইট বার্তায় জানিয়েছে, ইনস্টাগ্রাম এখন ফিরে এসেছে কিন্তু ধীরে চলছে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। দেরি হওয়ার জন্য দুঃখিত!

সেবা স্থগিত থাকায় দুঃখ প্রকাশ করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও। এ নিয়ে জাকারবার্গ ফেসবুকে লিখেন, ফেসবুক, ইস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার এখন সচল হয়েছে। আজকের অনাকাঙ্ক্ষিত এ ঘটনার জন্য আমি দুঃখিত।

তিনি আরও বলেন, আমি এটাও জানি, মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষায় আপনারা ফেসবুকের সঙ্গে কতটা সম্পৃক্ত।

এত দীর্ঘ সময় ধরে সার্ভার ডাউন হওয়া ঘটনা বিরল। সর্বশেষ ২০১৯ সালে ফেসবুক ও অন্যান্য অ্যাপে ১৪ ঘণ্টার মতো এ ধরনের সমস্যা হয়েছিল।

এসএসএইচ