ইউরোপীয় ইউনিয়নের আইনসভার সদস্যরা ১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট অ্যামাজন, অ্যাপল, ফেসবুক ও অ্যালফাবেটের প্রধান নির্বাহীদের ব্রাসেলসের শুনানিতে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

রয়টার্সের খবরে বলা হয়, সামনের মাসগুলোতে ইইউ ইউরোপীয় কমিশনের প্রস্তাবনা অনুযায়ী এসব টেক জায়ান্টকে একে অপরের সঙ্গে প্রতিযোগিতা না করার এবং অনলাইনে ভুয়া সংবাদ ও ক্ষতিকর কনটেন্ট দূর করার বিষয়ে বলবে অথবা বড় অঙ্কের জরিমানা করবে। 

আমন্ত্রণপত্রে বলা হয়েছে, ‘বিশ্বের চারটি বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরমের প্রধান নির্বাহীদের মধ্যে বর্তমানে তীব্র প্রতিযোগিতার ব্যাপারে সাবধান করে দেয়াই ব্র্যাসেলসে শুনানির উদ্দেশ্য।’ 

আরও বলা হয়েছে, ‘ব্র্যাসেলসের শুনানিতে ইউরোপীয় আইনসভার সদস্যরা ডিজিটাল সেক্টরে নতুন আইন নিয়ে আলোচনা করবেন। আর এই কারণে আমরা স্পষ্টভাবে উল্লেখ করে দিচ্ছি, এই আমন্ত্রণ কেবল প্রধান নির্বাহীদের জন্য।’ 

আমন্ত্রণপত্রে বলা হয়েছে, ইউরোপীয় আইনসভার সদস্যরা ফেব্রুয়ারি বা মার্চ মাসে ব্রাসেলসে শুনানি করতে চেয়েছেন। শুক্রবার বলা হয়, অ্যালফাবেটের প্রধান নির্বাহী সান্ডার পিচাই ইউরোপীয় ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট প্রধান মার্গারেট ভেসটেগারের সঙ্গে ইউরোপীয় কমিশনের সময়সূচি অনুযায়ী ২৫ জানুয়ারি ভিডিও কনফারেন্স শুরু করবেন। 

উল্লেখ্য, ভেসটেগার ইউরোপে নতুন দুটি আইন প্রণয়ন করেছেন বলে জানিয়েছেন ইউরোপীয় কমিশনের মুখপাত্র বলেছেন। 

এইচএকে/এএ