তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহার শহর-গ্রাম, নারী-পুরুষ, ধনী-গরিবের ব্যবধান কমিয়ে এনেছে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাতে রাজধানীর হোটেল শেরাটনে ‘গ্লোবাল স্টুডেন্ট এন্টরপ্রেনিওর অ্যাওয়ার্ড’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এন্টরপ্রেনিওরস অর্গেনাইজেশন বাংলাদেশের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহারের ফলে আমরা নানা ধরনের সুবিধা ভোগ করতে পারছি। এর ফলে শহর-গ্রাম, নারী-পুরুষ, গরিব-ধনীর ব্যবধান কমে আসছে। ১৬ হাজারের অধিক ছেলে-মেয়ে উদ্যোক্তা হয়ে গ্রামে বসেই ফ্রিল্যান্সিং করে নিজেদের স্বাবলম্বী করে তুলছে। করোনায় দেশে ই-গভর্নেন্সে বিপ্লব হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিষ্ঠার মাত্র এক বছরে আইসিটি বিভাগের অধীন সরকারি ভেঞ্চক্যাপিটেল স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেড থেকে ৭টি স্টার্টআপ প্রতিষ্ঠানকে ১৪ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশ কয়েকটি কোম্পানির বাজার মূল্য তিন গুণ বেড়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গ্লোবাল স্টুডেন্টস এন্টরপ্রেনিওর অ্যাওয়ার্ডের (জিএসএ) সভাপতি শরীফ জহির, এন্টরপ্রেনিওরস অর্গানাইজেশন বাংলাদেশের সভাপতি মাইক কাজী, সাবেক সভাপতি হোসেন খালিদ এবং ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশের সভাপতি শামীম আহসান।

একে/এসকেডি