কয়েক মাস ধরেই হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস ফিচারের পরীক্ষা চালিয়ে যাচ্ছিল। এ ফিচার ব্যবহারকারীদের অ্যাকাউন্টগুলোকে একাধিক ডিভাইসে লিঙ্ক করার সুযোগ দেবে। তাছাড়া প্রাথমিক স্মার্টফোনে অর্থাৎ যে ফোনে মূলত হোয়াটসঅ্যাপ সচল সেটিতে ইন্টারনেট সংযোগ না থাকলেও মেসেজিং নেটওয়ার্কের ব্যবহার চালিয়ে যাওয়ার সুযোগ দেবে নতুন ফিচারটি। নতুন এসব সুবিধা এখন অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা পাচ্ছেন।

নতুন এ সুবিধা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্রাথমিক স্মার্টফোন ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত না থাকলেও একটি দ্বিতীয় ডিভাইসে বার্তা পাঠাতে এবং গ্রহণ করার সুযোগ দেয়। ব্যবহারকারীদের একটি দ্বিতীয় ডিভাইসে ওয়েব সংস্করণ ব্যবহার করার আগে তাদের স্মার্টফোনটি ইন্টারনেটের সাথে সংযুক্ত ছিল কি না তা নিশ্চিত করতে হবে।

নতুন এ সুবিধাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। ব্যবহারকারীদের অবশ্যই এ সুবিধাটির জন্য অপ্ট-ইন করতে হবে, যা এখনও হোয়াটসঅ্যাপের ‘লিঙ্কড ডিভাইস’ মেনুতে ‘বিটা’ হিসেবে হয়েছে। ব্যবহারকারীরা একটি নতুন ডিভাইসে লিঙ্ক করার আগে পুরনো সব ডিভাইস থেকে তাদের লিঙ্ক নষ্ট হয়ে যাবে এবং তারপরে আবার নতুন ডিভাইসে সংযুক্ত হবে। এ সংযোজন হয়ে গেলে আবার অতীতের মতো কাজ করবে।

এ সময় প্রাথমিক স্মার্টফোনটি ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত রয়েছে তা নিশ্চিত করার প্রয়োজন হবে না। স্মার্টফোনটি অফলাইনে থাকার পরে সংশ্লিষ্ট ডিভাইসগুলো ১৪ দিন পর্যন্ত বার্তা গ্রহণ করতে এবং পাঠাতে সক্ষম হবে। এটি উপকারী হতে পারে যদি স্মার্টফোনটি হারিয়ে যায় অথবা দূরে থাকে। যদি স্মার্টফোনের ব্যাটারি শেষ হয়ে যায়, তারপরও হোয়াটসঅ্যাপ ওয়েব কাজ করতে পারবে।

আইওএস-এ, এ সুবিধাটি সীমিত। একটি সংযুক্ত ডিভাইস থেকে কথোপকথন বা বার্তা মুছে ফেলতে পারবেন না। একটি ট্যাবলেট বা একটি দ্বিতীয় স্মার্টফোন এখনও হোয়াটসঅ্যাপের সাথে লিঙ্ক করা যাবে না। ব্যবহারকারীদের তাদের হোয়াটসঅ্যাপকে নতুন সংস্করণে আপডেট করতে হবে।

সূত্র: জিনিউজ

এসএসএইচ