আইফোন ১৩ এর ফেসআইডি ব্রেকডাউন সমস্যা নিয়ে নড়েচড়ে বসেছে অ্যাপেল। খুব দ্রুতই এই সমস্যার সমাধান করা হবে বলে জানিয়েছে অ্যাপেল।

এই টেক জায়ান্ট জানিয়েছে, নতুন একটি সফটওয়্যার আপডেট ভার্সন প্রকাশ করা হবে। এতে থার্ড পার্টি স্ক্রিন রিপ্লেসমেন্টের পরেও ফেসআইডি কাজ করার জন্য আর মাইক্রোকন্ট্রোলারের জায়গা পরিবর্তন করতে হবে না। আইফোন ১৩ প্রকাশের পরপরই বিশেষজ্ঞরা বলছেন, স্ক্রিনটি রিপ্লেসমেন্ট করা হলে ফেস আইডি আর কাজ করবে না, যদি না আপনি মূল স্ক্রীন থেকে একটি ছোট্ট কন্ট্রোল চিপের জায়গা না বদলান।

এদিকে গত সপ্তাহে বেশ কিছু প্রতিবেদনে প্রকাশিত হয়েছে, সম্প্রতি লঞ্চ হওয়া আইফোন ১৩ তে তৃতীয় পক্ষের স্ক্রিন বসালে তা ফেস আইডিকে অকার্যকর করে দেবে। এটি ফোনের স্ক্রিনের সঙ্গে সংযোগকারী ফ্লেক্স কেবলে একটি ছোট্ট কন্ট্রোল চিপ থাকার কারণে হয়। যা প্রতিটি ডিসপ্লেকে তার নিজস্ব মাদারবোর্ডের সঙ্গে যুক্ত করে।

এরফলে নন-অ্যাপল মেরামতের দোকান বা দোকানগুলোকে ভাঙা স্ক্রীন থেকে ছোট চিপটি প্রথমে সরাতে হবে। পরে এটি রিপ্লেসমেন্ট ডিসপ্লেতে আবার ফিট করতে হবে। বিষয়টা অনেকটা সময় সাপেক্ষ হওয়ার পাশাপাশি বিশেষ সরঞ্জামের প্রয়োজন হবে যা বেশিরভাগ মেরামতের দোকানেই থাকে না। অন্যদিকে, অ্যাপল-অনুমোদিত মেরামতের দোকানগুলোতে একটি সফ্টওয়্যার টুলের অ্যাক্সেস রয়েছে যা ফোনে নতুন স্ক্রীন যোগ করতে সাহায্য করে

আপাতত একমাত্র সম্ভাব্য উপায় হল স্ক্রিন রিপ্লেসমেন্টের জন্য অ্যাপল স্টোর বা অনুমোদিত খুচরা বিক্রেতার কাছে যাওয়া।

এমন অবস্থায়, অ্যাপল ফেস আইডি সংক্রান্ত এই সমস্যা দূর করতে একটি সফ্টওয়্যার আপডেট প্রকাশ করার কথা জানিয়েছে। এটি মেরামতের দোকানগুলোতে পুরানো ফেস আইডি মাইক্রোকন্ট্রোলারটির স্থান পরিবর্তনের প্রয়োজনীয়তা দূর করবে। তবে অ্যাপল এখনও আনুষ্ঠানিকভাবে এই আপডেটের কথা ঘোষণা করেনি।