সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের আর্টিফিশিয়াল কর্মকর্তা ও নীতিবিষয়ক গবেষক তিমনিত গেবরুকে বরখাস্তের প্রতিবাদে গুগলের শত শত কর্মী চিঠিতে গণস্বাক্ষর করেছেন। গেবরু বলেছেন, তিনি গুগলের প্রান্তিকীকরণের প্রতিবাদ করায় বরখাস্ত হয়েছেন। বিক্ষুব্ধ কর্মীরা গুগলকে বর্ণবাদের পক্ষাবলম্বনকারী হিসেবে অভিযোগ করেছেন। 

ড. গেবরু নীতিশাস্ত্র ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে একজন স্বনামধন্য গবেষক। তবে তিনি গুগলের ফেসিয়াল রিকগনিশন ব্যবহারের বিরোধী হিসেবে পরিচিত।

বরখাস্ত হওয়ার পর গেবরু যে রিসার্চ পেপার লিখেছিলেন সেই রিসার্চ পেপারের সহ-লেখকদের নিয়ে এক বৈঠকে বসেছিলেন তিনি। বৈঠকে গেবরু অভিযোগ করেন, তিনি যে রিসার্চ পেপার লিখেছেন সেই রিসার্চ পেপারটি প্রত্যাহার করে নেয়ার জন্য তাকে বলা হয়েছে। 

গুগলের এই কর্মকর্তা বলেন, গুগল এই রিসার্চ পেপারটি মোটেই পছন্দ করেনি। এর প্রতিবাদে সহকর্মীরা প্রতিবাদমুখর পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। গেবরুর সহকর্মী দেব রাজি এক টুইট বার্তায় বলেছেন, ‘আমি জানি না কতবার তিমনিত গেবরু আমাদেরকে ভালো কাজে উৎসাহিত করেছেন, কতবার তিনি আমাদের পক্ষে কথা বলেছেন।’ তিনি আরও লেখেন, ‘কৃষ্ণাঙ্গ মানুষের জন্য তার আত্মত্যাগ কখনোই ভুলে যাওয়ার মতো নয়। 

তার সহ-লেখক জয় বুয়োলাম্বিনি বলেছেন, গুগলের কাছে গেবরুর অনেক পাওনা রয়েছে।

গুগল কর্মকর্তা ডিন বলেছেন, গুগলের আর্টিফিশিয়াল কর্মকর্তা ও নীতিবিষয়ক গবেষক তিমনিত গেবরুর বরখাস্ত হওয়া নিয়ে অনেক ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। গেবরুর ব্যাপারে তিনি পাল্টা অভিযোগ এনে বলেন, গেবরু তার রিসার্চ পেপারটি নির্ধারিত সময়সীমার মধ্যে দিতে ব্যর্থ হয়েছেন।

তিনি বলেন, ‘নির্ধারিত সময়সীমার মধ্যে রিসার্চ পেপার না দেয়ায় গেবরুর পদত্যাগের সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই।’

সূত্র : বিবিসি।

এইচএকে/এসএস