ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশে উৎপাদিত মোবাইল ফোন হ্যান্ডসেট দ্বিতীয় বারের মতো আন্তর্জাতিক বাজারে রফতানি শুরু হয়েছে। আগামী ৫ বছরে বিশ্বের ৫০টি দেশে বাংলাদেশে উৎপাদিত ডিজিটাল যন্ত্র রফতানি হবে।

তিনি বলেন, সরকারের ডিজিটাল প্রযুক্তি বান্ধব নীতির ফলে ২০১৮ সালের পর থেকে দেশীয় কারখানায় উৎপাদিত মোবাইল ফোন হ্যান্ডসেট এ পর্যন্ত দেশের মোট চাহিদার শতকরা ৬৩ ভাগ পূরণ করছে।

শনিবার (২২ জানুয়ারি) সিম্ফনির আশুলিয়া কারখানা থেকে উৎপাদিত হ্যান্ডসেট নেপালে রফতানি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল যন্ত্র উৎপাদন ও রফতানির ক্ষেত্রে বিশেষ প্রণোদনাসহ যথাযথ নীতিমালা প্রণয়ন ও এর বাস্তবায়নের ফলে মোবাইল হ্যান্ডসেটসহ ডিজিটাল ডিভাইস আমদানিকারক দেশ থেকে উৎপাদক ও রফতানিকারক দেশে রূপান্তর লাভ করেছে বাংলাদেশ। গুণগত মানের সঙ্গে আপস না করে, বিশ্বের সেরা মানের মোবাইল হ্যান্ডসেট উৎপাদন এবং তুলনামূলক সাশ্রয়ী মূল্য নিশ্চিত করতে পারলে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় মেড ইন বাংলাদেশ মোবাইল হ্যান্ডসেট সহসাই বড় একটি জায়গা করে নিতে সক্ষম হবে। আমাদের মূল শক্তি হচ্ছে তরুণ জনগোষ্ঠী। এ প্রজন্মের ছেলে-মেয়েরা অত্যন্ত মেধাবী।

তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তির উৎপাদন বিষয়ে লেখা পড়া না করেও দেশের ১৪টি মোবাইল কারখানায় প্রায় ৩০ হাজার তরুণ–তরুণী দক্ষতার সঙ্গে উৎপাদন প্রক্রিয়ায় কাজ করছে। বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত মোবাইল কারখানাগুলোর উৎপাদন ইউনিট দেখলে আন্দাজ করাই কঠিন হবে যে আমরা শিল্পোন্নত দেশ নই। সরকারের যথাযথ পৃষ্ঠপোষকতা ডিজিটাল প্রযুক্তি বিকাশে অব্যাহত থাকবে। ডিজিটাল যন্ত্র উৎপাদন ও রফতানির ক্ষেত্রে সরকার সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদানে বদ্ধপরিকর। কারখানাগুলোয় মোবাইল হ্যান্ডসেটের পাশাপাশি ট্যাব, কম্পিউটার এবং ল্যাপটপ উৎপাদনে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, এডিসন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শহীদ প্রমুখ।

এমএইচএন/এসকেডি