ভারতের স্থানীয় বাজারে ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করছে যুক্তরাষ্ট্রভিত্তিক ডিজিটাল পেমেন্ট জায়ান্ট পেপ্যাল। আগামী ১ এপ্রিল থেকে ভারতে তাদের স্থানীয় ব্যবসা বন্ধ হবে। শুক্রবার এক বিবৃতি দিয়ে পেপ্যাল কর্তৃপক্ষ এমন ঘোষণা দিয়েছে।

চার বছর আগে বিশ্বের দ্বিতীয় বৃহৎ ইন্টারনেট ব্যবহারকারী দেশ ভারতের বাজারে স্থানীয়ভাবে লেনদেনের জন্য পেপ্যালের কার্যক্রম শুরু হয়েছিল। কিন্তু ব্যবসায়িক সুবিধা করতে না পেরে কোম্পানিটি ভারতের সঙ্গে শুধু আন্তর্জাতিক ব্যবসা করার সিদ্ধান্ত নিয়েছে।   

ক্যালিফোর্নিয়াভিত্তিক কোম্পানিটির এক মুখপাত্র জানিয়েছেন, ‘আগামী ১ এপ্রিল থেকে আমরা ভারতের সঙ্গে শুধু আন্তর্জাতিকভাবে ব্যবসার বিষয়টিতে প্রাধান্য দেব। ভারতের স্থানীয় বাজার থেকে আমাদের ব্যবসায়িক কার্যক্রমও গুটিয়ে নেওয়া হবে। যার অর্থ হলো ১ এপ্রিল থেকে ভারতের বাজারে কেউ পেপ্যালের মাধ্যমে লেনদেন করতে পারবেন না।’

গত ডিসেম্বরে এক প্রতিবেদনে ভারতের মর্নিং কনটেক্সট দাবি করেছিল, পেপ্যাল ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে। এমন তথ্য তারা পেয়েছে। কিন্তু তখন পেপ্যাল কর্তৃপক্ষ এমন প্রতিবেদনের সত্যতা অস্বীকার করেছিল। 

গতকালের দীর্ঘ বিবৃতিতে পেপ্যাল ভারতের বাজারে তাদের অগ্রাধিকার পাল্টে গেছে বলে জানালেও কেন তারা ভারতে ব্যবসা করতে পারলো না তার বিস্তারিত কিছু জানায়নি। ফলে তাদের ব্যবসায়িক ব্যর্থতার কোনো পরিসংখ্যানও পাওয়া যায়নি। 

সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, ভারতজুড়ে পেপ্যালের মার্চেন্টের সংখ্যা ৩ লাখ ৬০ হাজারের বেশি। কিন্তু বেশিরভাগই ব্যবসায়িক সাফল্যের পথ খুঁজে পাচ্ছিলেন না। ফলে কোম্পানিটি ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার পরিকল্পনা করছে।

ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে, ভারত থেকে পেপ্যালের ব্যবসা গুটিয়ে নেওয়ার খবরে অনেকে বিস্মিত। কারণ গত বছরই কোম্পানিটি ভারতে বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দিয়েছেল। আর এখন আসল ব্যাবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা। 

এইচএকে/এএস/এএ