বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী

বিদেশি পর্যটকদের আনতে ভিসা প্রক্রিয়া সহজ করতে হবে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ১৭তম আন্তর্জাতিক পর্যটন মেলা ‘ট্রিপলাভার ঢাকা ট্রাভেল মার্ট-২০২২’ উদ্বোধন শেষে এ মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশে বিদেশি পর্যটক আনতে ভিসা প্রক্রিয়া সহজ করতে হবে। ট্যুরিজমকে মাথায় রেখে এ প্রক্রিয়া যতটা সহজ করা যায়, আমরা তা নিয়ে আলোচনা করছি। পার্শ্ববর্তী দেশ নেপাল-ভুটানে কোনো সমুদ্র সৈকত নেই। আমরা যদি তাদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করতে পারি, সেক্ষেত্রে অনেক পর্যটক পাব। এ বিষয়ে আমি দ্রুত আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক করব। সেখানে এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের ডাকব।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশে ক্রুজ শিপ চালুর বিষয়ে তিনি বলেন, আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলব, যাতে দ্রুত ক্রুজশিপ নামাতে পারি। দেশে আসা পর্যটকদের শিপেই যেন ইমিগ্রেশন হয়। তারা যেন সেখান থেকে নিরাপদে নামতে পারেন। এসব নিয়ে আলোচনা করব।

দেশের পর্যটন খাত নিয়ে তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে পদ্মা সেতু হয়েছে, মেট্রোরেল হচ্ছে। আমি যে দেশেই যাই, সেই দেশের মেট্রোরেল দেখি। আমাদের দেশের মেট্রোরেল সব দেশ থেকে উন্নত অত্যাধুনিকভাবে তৈরি করেছে জাপানের ইঞ্জিনিয়াররা। দেশে ডালাসের মতো এলিভেটেড এক্সপ্রেস হচ্ছে। বিমানবন্দরের টার্মিনাল হচ্ছে, কক্সবাজারের সমুদ্র ছুঁয়ে রানওয়েতে নামবে প্লেন। এ অর্জনগুলো দেশের পর্যটন শিল্পকে আরও সামনের দিকে এগিয়ে নিতে সহায়তা করবে বলে আমি মনে করি। এছাড়াও বাংলাদেশে অনেক ঐতিহাসিক মন্দিরসহ ধর্মীয় স্থাপনা আছে, প্রত্নতত্ত্ব নিদর্শন আছে, হাওর আছে। সব মিলে একটি ট্যুরিজম মাস্টার প্ল্যান তৈরি করা হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিউইয়র্ক ফ্লাইট পরিচালনার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, বিমান নির্ধারিত সময়েই টরন্টো যবে। ইতোমধ্যে একবার গিয়েছে। শিগগিরই মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ফ্লাইট চালু হবে। এ ফ্লাইট চালুর বিষয়ে আমরা অনেকদূর অগ্রসর হয়েছি। এটি বর্তমানে বিমানের প্রেস্টিজ ইস্যু।

ট্রাভেল মার্টের বিষয়ে তিনি বলেন, দীর্ঘদিন পর পর্যটন মেলা আয়োজনের এ মহৎ উদ্যোগ সফল হোক, সার্থক হোক। আমি এ মেলার উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

এ সময় ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, দেশের পর্যটন ও এভিয়েশন খাতকে এগিয়ে নিতে এ মেলা আয়োজনের জন্য মনিটর এবং এ খাতের অভিভাবক ওয়াহিদুল আলমকে আমি ধন্যবাদ জানাই।

নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মফিজুর রহমান বলেন, আমরা চেয়েছিলাম প্রতি বছর সরকারের পক্ষ থেকে এ ধরনের মেলার আয়োজন করা হোক।  টানা ১৭ বারের মতো এ মেলা আয়োজন করায় ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ মনিটর এবং ওয়াহিদুল আলমকে। আশা করছি কোভিড পরবর্তী সময়ে দেশের ট্যুরিজম খাতকে এগিয়ে নিতে এ পর্যটন মেলা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

তিন দিনব্যাপী পর্যটন মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রবেশ করা যাবে। মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৪০ টাকা। প্রবেশ কুপনের ওপরে সমাপনী দিনে একটি র‌্যাফেল ড্রর আয়োজন করা হবে। বিজয়ীদের জন্য থাকবে মালদ্বীপ, সিঙ্গাপুর, দিল্লি, কলকাতা, কক্সবাজার এবং সিলেটের জন্য রিটার্ন টিকিটসহ আকর্ষণীয় অন্যান্য পুরস্কার।

ঢাকা ট্রাভেল মার্ট ২০২২ এর টাইটেল স্পন্সর অনলাইন ট্রাভেল এজেন্সি ট্রিপলাভার, কো-স্পন্সর ইউএস-বাংলা এয়ারলাইন্স। পার্টনার হিসেবে আয়োজনে সহযোগিতা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বাংলাদেশ পর্যটন করপোরেশন।

অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, মেলার আয়োজক বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম উপস্থিত ছিলেন।

২ জুন সকাল থেকে শুরু হওয়া এ মেলা শেষ হবে ৪ জুন। এবারের মেলায় প্রায় ৫০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এর মধ্যে জাতীয় পর্যটন সংস্থা, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ট্রাভেল এজেন্সি, অনলাইন ট্রাভেল এজেন্সি, স্বাস্থ্যসেবা সংস্থাও রয়েছে। 

এআর/আরএইচ