ভ্রমণপিপাসুদের উৎসাহ জোগানোর পাশাপাশি পর্যটন শিল্পের প্রচার ও প্রসারে শুরু হয়েছে তিন দিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো-২০২২। মেলায় যাত্রীদের জন্য আকর্ষণীয় ছাড় নিয়ে হাজির হয়েছে দেশের আকাশে সদ্য ডানা মেলা এয়ারলাইন্স সংস্থা এয়ার অ্যাস্ট্রা।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া তিন দিনের এ মেলায় এয়ার অ্যাস্ট্রার পক্ষ থেকে যাত্রীদের জন্য দেওয়া হচ্ছে টিকিটে ২০ শতাংশ ছাড়।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোস্থলে সুসজ্জিত এয়ার অ্যাস্ট্রার প্যাভিলিয়নে ভ্রমণ ভ্রমণপিপাসুরা আগ্রহ নিয়ে তাদের এ অফারটি সম্পর্কে খোঁজ খবর নিচ্ছিলেন। আর সেখানে যেতেই এগিয়ে আসেন এয়ার অ্যাস্ট্রার প্যাভিলনের দায়িত্বে থাকা জুনিয়র এক্সিকিউটিভ আহনাফ আকিফ। তিনি তুলে ধরলেন তাদের অফারের বিস্তারিত তথ্য।

আহনাফ আকিফ বলেন, শুধুমাত্র বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো উপলক্ষে যাত্রীদের জন্য আমাদের টিকিট ২০ শতাংশ ছাড়ের অফারটি চলছে। ১ থেকে ৩ ডিসেম্বরের মধ্যে মেলা চলাকালীন সময়ে যেকোনো যাত্রী ছাড়ের এই অফারটি  নিতে পারবেন। এই তিন দিনের মধ্যে টিকিট নিলে সেই টিকিটে ২০ শতাংশ ছাড় পাওয়া যাবে। তবে এই তিন দিনের মধ্যে টিকিট কাটলে সেই ভ্রমণের সময়সীমা থাকবে ৩১ জানুয়ারি পর্যন্ত। অর্থাৎ এখন টিকিট কাটলে এই নির্ধারিত সময়ের মধ্যে যে কোন দিন যাত্রা করা যাবে।

তিনি জানান, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-কক্সবাজার এবং ঢাকা-সিলেট রুটে টিকিটের এই ছাড়ের অফার চলছে। বর্তমানে ঢাকা চট্টগ্রাম রুটের সর্বনিম্ন ভাড়া ৩ হাজার ৬৯৫ টাকা, কক্সবাজার ৪ হাজার ৮০০ টাকা এবং সিলেটে ৩ হাজার ৪৯৫ টাকা ভাড়া নির্ধারণ করা আছে। এসব ভাড়ায় ট্যাক্স ছাড়া মূল ভাড়ার ওপরে ২০ শতাংশ ছাড় পাবেন যাত্রীরা।

আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৩ দিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো-২০২২ এ ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তুরস্ক, আজারবাইজান, কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ ১৫টির বেশি দেশ থেকে এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেসটিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি এবং অন্যান্য ট্রাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছেন।

এক্সপোটি সবার জন্য প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। এছাড়া প্রতিদিন একটি করে সেমিনার অনুষ্ঠিত হবে মেলায়।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোটির আয়োজন করেছে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। এবারের আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে এয়ার অ্যাস্ট্রা ও কো-স্পন্সর হিসেবে রয়েছে ইউএস বাংলা এয়ারলাইন্স।

এএসএস/এসকেডি