১১তম বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) আগামী ২ মার্চ থেকে শুরু হচ্ছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে এই পর্যটন মেলা ২ মার্চে শুরু হয়ে শেষ হবে ৪ মার্চ।

আন্তর্জাতিক এই পর্যটন মেলার আয়োজন করছে ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)। এই মেলার টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ফার্স্ট ট্রিপ।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর সোনারগাঁও হোটেল আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান টোয়াবের পরিচালক (বাণিজ্য ও মেলা) মো. আনোয়ার হোসেন।

আনোয়ার হোসেন বলেন, আগামী ২ মার্চ থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে উদ্বোধন হবে দেশের সবচেয়ে বড় পর্যটন মেলা। মেলায় মুক্তিযোদ্ধা ও শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফি লাগবে না। বাকিরা ৩০ টাকা এন্টি ফি দিয়ে মেলায় অংশগ্রহণ করতে পারবেন।

তিনি বলেন, এবার মেলায় আগের বছরের তুলনায় আর বেশি আকর্ষণীয় করার উদ্যোগ নেওয়া হয়েছে। সার্বিক সহযোগিতায় রয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, এফবিসিসিআই ও টুরিস্ট পুলিশ। ইতোমধ্যে বিভিন্ন দেশের জাতীয় পর্যটন সংস্থা ও ট্যুরিজম অ্যাসোসিয়েশন তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। এছাড়াও ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, জাপান ও তুরস্কের ট্যুর অপারেটর এবং ট্রাভেল এজেন্টরা অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক ও দেশি এয়ারলাইন্স, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার ও হাসপাতাল অংশগ্রহণ করেছে। মেলায় ৩টি হলে ১৪টি প্যাভিলিয়নসহ ১৫০টি স্টল থাকবে।

আনোয়ার হোসেন বলেন, মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। এবার মেলায় আমাদের দুটি সেমিনার থাকবে। এছাড়া তিন দিনব্যাপী এই মেলায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আমরা আশা করছি তিন দিনব্যাপী এই মেলায় ৬০ হাজার দর্শনার্থী আসবেন।

সংবাদ সম্মেলনে টোয়াবের সভাপতি ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য শিবলুল আজম কোরেশী বলেন, এবারের মেলায় অভ্যন্তরীণ পর্যটন খাতকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। দেশের পর্যটন খাত সম্পর্কে বিদেশিদের আরও ভালো ধারণা দেওয়ার জন্য পর্যটন মেলাকে কেন্দ্র করে একটি ফ্যান ট্রিপের আয়োজন করেছি। এর মাধ্যমে আমরা সরাসরি বিদেশি পর্যটকদের কাছে পৌঁছাতে পারব।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের, ফার্স্ট ট্রিপের চিফ অপারেটিং অফিসার হাসনাইন রফিক, টোয়াবের সদ্য সাবেক সভাপতি মো. রাফেউজ্জামান ও ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেন প্রমুখ।

এমএসি/ওএফ