মাটির তাওয়ায় তৈরি হচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী কালাই রুটি। সঙ্গে রয়েছে সুস্বাদু হাঁসের মাংস। হালকা শীতে ভোজনরসিকদের অন্যতম পছন্দের এই খাবারটি এখন মিলছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘সেইফ ফুড কার্নিভালে’।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ কার্নিভালে স্টল বসেছে কালাই রুটির। সাধারণত এটি রাজশাহী অঞ্চলের খাবার হলেও ভোজনরসিকদের পছন্দে তা প্রাধান্য পাচ্ছে রাজধানীতেও।

মেলার ‘সি’ ২৪ নম্বর স্টলে গেলে দেখা যায়, দুইটি মাটির তৈরি তাওয়ায় বানানো হচ্ছে কালাই রুটি। পাশেই রান্না হচ্ছে হাঁসের মাংস। কেউ চাওয়ামাত্রই তা গরম গরম পরিবেশন করা হচ্ছে। হাঁসের মাংস ছাড়াও রয়েছে বেগুন ভর্তা। প্রতি পিস কালাই রুটি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়া, হাঁসের মাংস ২০০ ও বেগুন ভর্তা বিক্রি হচ্ছে ২০ টাকায়। রাজশাহীর ঐতিহ্যবাহী এ খাবারটি পরিবেশন করছে ‘কালাই ঘর ও কালাই বাড়ি’ নামের একটি স্টল। 

স্টলের কর্মচারী মুশফিকুর বলেন, কালাই রুটি রাজশাহী অঞ্চলের জনপ্রিয় একটি খাবার। তবে ধীরে ধীরে তা অন্যান্য স্থানেও জনপ্রিয় হয়ে উঠেছে। ঢাকাবাসীকে কালাই রুটির স্বাদ দিতেই মূলত আমাদের এই প্রচেষ্টা।

স্টলে আসা দর্শনার্থী বেলাল রহমান বলেন, কালাই রুটির নাম অনেক শুনেছি। কিন্তু কখনো খাওয়া হয়নি। মেলায় আসতেই স্টল চোখে পড়ল, আশা করি ভালোই লাগবে।

ওএফএ/কেএ