বিশ্বের বৃহত্তম পর্যটন মেলা আইটিবি বার্লিনে ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’ উদ্বোধন করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

তিন দিনব্যাপী মেলার উদ্বোধনী দিনে মঙ্গলবার (৫ মার্চ) জার্মানির বার্লিনে তিনি এ প্যাভিলিয়ন উদ্বোধন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, কমার্শিয়াল কাউন্সিলর মো. সাইফুল ইসলাম।

প্যাভিলিয়ন উদ্বোধনের সময় মন্ত্রী বলেন, বাংলাদেশের পর্যটন শিল্পের অপার সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে প্রচারের মাধ্যমে আমাদের পর্যটন পণ্যগুলো বিশ্বের কাছে যথাযথভাবে তুলে ধরতে হবে। আন্তর্জাতিক পর্যটন মেলাগুলো আমাদের পর্যটন পণ্য ও সেবা বিশ্বের কাছে তুলে ধরার জন্য একটি কার্যকর ও গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। বাংলাদেশের এ ধরনের মেলায় অংশগ্রহণের মাধ্যমে আরও বেশি সংখ্যক বিদেশি পর্যটক আকর্ষণ করার সুযোগ সৃষ্টি হবে।

তিনি বলেন, আইটিবি বার্লিনে অংশগ্রহণ বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্য ও ক্রমবর্ধমান পর্যটন সুবিধাকে তুলে ধরে বিশ্ব পর্যটন বাজারের সঙ্গে সংযোগ স্থাপনের পথ প্রশস্ত করবে।

উল্লেখ্য, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের নেতৃত্বে এ মেলায় বাংলাদেশ থেকে রিভারাইন ট্যুরস, ট্রাভেল কাইটস, অতার্কি ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, হিলভিউ ট্যুরিজম, এ ওয়ান ট্যুরিজম, এসকেপ বাংলাদেশ ও গ্র্যান্ড সিলেট হোটেল অ্যান্ড রিসোর্ট অংশগ্রহণ করেছে। অংশগ্রহণকারীরা মেলায় আগত বিভিন্ন দেশের পর্যটক ও ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে বাংলাদেশের পর্যটন আকর্ষণের ওপর প্রস্তত করা বিভিন্ন অফার ও প্যাকেজ তুলে ধরছে।

এআর/এসএসএইচ