ভ্রমণ মানুষের মন ভালো করে দেয়। জাগ্রত করে সজীব, সতেজ অনুভূতি। ভ্রমণে কুকুর সঙ্গে থাকলে তাকে পরিষ্কার-পরিচ্ছন্ন করা আবশ্যক। কারণ কুকুরের দেহে এমন কিছু জীবাণু থাকে যা মানুষের জন্য ক্ষতিকর। আজ বলবো যাত্রাপথে কুকুর সঙ্গে রাখার জন্য কী করতে হবে সেই সম্পর্কে। আসুন জেনে নেয়া যাক- 

১. ভ্যাক্সিন প্রয়োগ করুন

যাত্রাপথে কুকুর রাখার জন্য ভ্যাক্সিন প্রয়োগ করতে হবে। এর মাধ্যমে কুকুরের অনাকাঙ্ক্ষিত রোগবালাই হবে না। কুকুর থাকবে জীবাণুমুক্ত। দীর্ঘ ভ্রমণের সময় কুকুরের বিশ্রামেরও প্রয়োজন হয়। আর কুকুর যেহেতু গাড়ির সিটে বা আপনার কাছে থাকে তাই কুকুরকে আগে ভ্যাক্সিন প্রয়োগ করে রাখুন। 

২. বেঁধে রাখুন

গাড়িতে কুকুর বিভিন্ন দিকে ছোটাছুটি করতে পারে। এতে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। আর তাই কুকুরকে সিটবেল্ট দ্বারা বেঁধে রাখুন। এর মধ্য দিয়ে কুকুর নিরাপদে থাকবে এবং আপনিও চিন্তামুক্তভাবে ভ্রমণ করতে পারবেন। 

৩. বাক্সতে রাখুন

বিমানে ভ্রমণের ক্ষেত্রে আপনার কুকুরকে কোনো একটি বাক্সে রাখুন। যাতে সে আরামদায়কভাবে থাকতে পারে। কুকুরটিকে জামা পরিয়েও রাখতে পারেন। এতে অতিরিক্ত ঠাণ্ডার কারণে আপনার কুকুরের সর্দিকাশি বা জ্বর হবে না। 

৪. ভ্রমণের প্রস্তুতি নিন

অনেক দূরে ভ্রমণের জন্য কয়েকদিন আগে থেকে ভ্রমণের প্রস্তুতি নিতে থাকুন। ব্যাগ গোছানোর সময় কুকুরকে পাশে রাখুন। এতে সে বুঝতে পারবে যে আপনি তাকে নিয়ে ভ্রমণে যাচ্ছেন। 

৫. যাত্রাপথের রুট নিয়ে পরিকল্পনা করুন

যাত্রাপথের রুট নিয়ে পরিকল্পনা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। কয়েকদিন আগে থেকে যাত্রাপথের রুট নিয়ে পরিকল্পনা করবেন। পরিকল্পনার সময় কুকুরকে সঙ্গে রাখবেন। এতে কুকুরও মানসিক প্রস্তুতি নিতে পারে।

এইচএকে/এএ