১৬ ঘণ্টায় টরন্টো থেকে ঢাকা ফিরল বিমানের পরীক্ষামূলক ফ্লাইট

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

৩০ মার্চ ২০২২, ০১:২১ পিএম


পরীক্ষামূলকভাবে সরাসরি ফ্লাইট পরিচালনার অংশ হিসেবে কানাডার টরন্টো থেকে ঢাকায় এসে পৌঁছেছে বিমানের ফ্লাইট। গত ২৬ মার্চ প্রথমবার ঢাকা থেকে সরাসরি টরন্টো গিয়েছিল বিমানের একটি ফ্লাইট। একই রুটে আজ সরাসরি এল ফিরতি ফ্লাইট। ঢাকা ফিরতে এ ফ্লাইট সময় নিয়েছে ১৫ ঘণ্টা ৪৬ মিনিট। বিমান এ দুই ফ্লাইটের (যাওয়া-আসা) নাম দিয়েছে পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট।

বুধবার বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪১ মিনিটে ‘বিজি ৩০৬’ ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। পরীক্ষামূলক এই ফিরতি ফ্লাইটে দেশে ফিরেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, তার পরিবার, মন্ত্রণালয়ের সচিব, দুজন সংসদ সদস্য এবং বিমানের ব্যবস্থাপনা পরিচালক। এ ছাড়া বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ৩৫ জন কর্মকর্তা এ ফ্লাইটে টরন্টো থেকে ঢাকা ফিরে আসেন।

ঢাকা থেকে যাওয়া ফ্লাইটেও এই যাত্রীরা ছিলেন বলে বিমানের একটি সূত্র নিশ্চিত করেছে।

তবে এতে মোট কতজন সাধারণ যাত্রী ছিলেন সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য জানায়নি বিমান। অত্যাধুনিক মডেলের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের মাধ্যমে ঢাকা-টরন্টো এবং টরন্টো-ঢাকা ফ্লাইট দুটি পরিচালিত হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানায়, মঙ্গলবার কানাডার স্থানীয় সময় সকাল ১০টা ৫৫ মিনিটে টরন্টো থেকে ঢাকার উদ্দেশে উড়াল দেয় বিজি ৩০৬। এটি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সবচেয়ে লম্বা রুট।

এর আগে ২৬ মার্চ রাতে এই রুটে পরীক্ষামূলক ফ্লাইটের উদ্বোধন করা হয়। ওই দিন ৭০ জন যাত্রী নিয়ে টরন্টোর উদ্দেশে উড়াল দেয় বিমানের বিজি-৩০৫ ফ্লাইটটি।

এআর/এমএইচএস/জেএস

Link copied