বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে চলবে ইউএস-বাংলা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ এপ্রিল ২০২১, ২১:৩১


বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে চলবে ইউএস-বাংলা

করোনাভাইরাসের প্রকোপ রোধে সরকার আরোপিত বিধিনিষেধের কারণে ১৬ দিন বন্ধ থাকার পর বুধবার (২১ এপ্রিল) থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা এয়ারলাইন্স। ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, যশোর, সৈয়দপুর ও বরিশালে ফ্লাইট চালাবে বেসরকারি বিমান সংস্থাটি।

মঙ্গলবার (২০ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ। এতে বলা হয়েছে, প্রাথমিকভাবে স্বাস্থ্য সতর্কতা মেনে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, যশোর, সৈয়দপুর ও বরিশাল রুটে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। তবে কক্সবাজার রুটে কোনো ফ্লাইট চলবে না।

বুধবার রাজধানী ঢাকা থেকে চট্টগ্রামে তিনটি, সিলেটে দুটি, যশোরে দুটি, সৈয়দপুরে দুটি এবং বরিশালে একটি ফ্লাইট পরিচালনা করবে সংস্থাটি। এ সূচিতেই আপাতত অভ্যন্তরীণ রুটের ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা। 

ইউএস-বাংলা এয়ারলাইন্স সাতটি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ ও তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট দিয়ে অভ্যন্তরীণ রুটের ফ্লাইটগুলো পরিচালনা করবে।

অভ্যন্তরীণ রুটের ফ্লাইটগুলোর মধ্যে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ১০টায়, দুপুর সোয়া ২টা ও বিকেল ৫টা ২০ মিনিটে।

চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে বেলা ১১টা ২৫ মিনিটে, দুপুর ৩টা ৪০ মিনিটে ও সন্ধ্যা ৭টায়।

ঢাকা থেকে সিলেটের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ৮টায় ও সন্ধ্যা ৭টায়। সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে সকাল ৯টা ২০ মিনিট ও রাত ৮টা ২০মিনিটে।

ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশে ছেড়ে যাবে সকাল সোয়া ১০টায় ও বিকেল সোয়া ৫টায়। সৈয়দপুর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে বেলা ১১টা ৪৫ মিনিট ও সন্ধ্যা ৭টায়।

ঢাকা থেকে যশোরের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ৯টায় ও বিকেল ৫টা ৩০ মিনিটে। যশোর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে সকাল সোয়া ১০টা ও সন্ধ্যা ৭টায়।

ঢাকা থেকে বরিশালের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ৯টা ৩৫ মিনিটে। বরিশাল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

ঢাকা থেকে চট্টগ্রামের ওয়ান ওয়ের জন্য ন্যূনতম ভাড়া সবধরনের ট্যাক্স ও সারচার্জসহ মোট ৩ হাজার ৪৯৯ টাকা। আর রিটার্নসহ ভাড়া ৬ হাজার ৮৯৮টাকা।

এছাড়া ঢাকা থেকে সৈয়দপুর, সিলেট, যশোর ও বরিশালের নূন্যতম ভাড়া ওয়ান ওয়ের জন্য ৩ হাজার ৩৯৯ টাকা। আর সবধরনের ট্যাক্স ও সারচার্জসহ রিটার্ন ভাড়া ৬ হাজার ৬৯৮ টাকা।

মঙ্গলবার (২০ এপ্রিল) বিকেলে কক্সবাজার ছাড়া অভ্যন্তরীণ সব রুটে বুধবার (২১ এপ্রিল) থেকে সীমিত পরিসরে ফ্লাইট চলাচলের অনুমতি দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

গত ৫ এপ্রিল থেকে সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। সর্বাত্মক লকডাউনের কারণে ১৪ এপ্রিল থেকে আন্তর্জাতিক রুটের ফ্লাইটও বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে, জরুরি কাজে নিয়োজিত যাত্রীদের প্রয়োজনের কথা বিবেচনায় রেখে ইউএস-বাংলা এয়ারলাইন্সকে চীনের গুয়াংজু রুটে বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে বেবিচক। এছাড়া প্রবাসীদের জন্য পাঁচ দেশ- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমানের বিশেষ ফ্লাইটগুলো আগের মতোই চলবে। বৃহস্পতিবার (২২ এপ্রিল) থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এআর/ওএফ/এফআর/জেএস

Link copied