আজ থেকে সপ্তাহে ৫ দিন দিল্লি যাবে বিমান

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ অক্টোবর ২০২১, ১১:৫৬ এএম


আজ থেকে সপ্তাহে ৫ দিন দিল্লি যাবে বিমান

ভারতের এয়ার বাবল চুক্তির আওতায় ঢাকা থেকে দিল্লি রুটে ফ্লাইট সংখ্যা বাড়িয়ে নতুন শিডিউল ঘোষণা করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

আজ (বুধবার) থেকে ভারতে সপ্তাহে পাঁচটি করবে ফ্লাইট পরিচালনা করবে সংস্থাটি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম, জনসংযোগ) তাহেরা খন্দকার ঢাকা পোস্টকে বলেন, আগে এই রুটে সপ্তাহে দুইটি ফ্লাইট পরিচালিত হতো। বুধবার থেকে ফ্লাইট সংখ্যা পাঁচে উন্নীত করা হয়েছে।

এখন থেকে ঢাকা-দিল্লি রুটে সপ্তাহে প্রতি বুধবার, বৃহস্পতিবার, শনিবার, রোববার ও সোমবার ফ্লাইট চলবে। একই দিন আবার যাত্রী নিয়ে ফ্লাইট ঢাকা ফিরবে।

এদিকে মঙ্গলবার (১৯ অক্টোবর) থেকে এয়ার বাবল চুক্তির আওতায় ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে দুইটি থেকে বাড়িয়ে চারটি ফ্লাইট পরিচালনার ঘোষণা দেয় বিমান। এই রুটে প্রতি সপ্তাহে সোমবার, মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার ফ্লাইট চলাচল করবে।

ভারতের সঙ্গে চুক্তির আওতায় ভারতে যাওয়া যাত্রীদের ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট নিতে হবে। পাশাপাশি কলকাতা বিমানবন্দরে অবতরণের পর ভ্রমণকারীদের নিজ খরচে মলিকুলার টেস্ট করাতে হবে।

এদিকে, এয়ার বাবলের আওতায় আগামী ২১ অক্টোবর থেকে ঢাকা থেকে কলকাতা রুটে সপ্তাহে দুইটি করে ফ্লাইট পরিচালনার ঘোষণা দিয়েছে বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্স।

এয়ার বাবল বা ‘আকাশ-বুদবুদ’ কী

বিশেষ পরিস্থিতিতে নিয়মিত ফ্লাইট বন্ধের সময় দুটি দেশ যখন বিশেষ ব্যবস্থায় নিজেদের মধ্যে বিমান যোগাযোগ স্থাপন করে, তাকে ‘এয়ার বাবল’ বলে। করোনাভাইরাস মহামারির মধ্যে গত বছরের অক্টোবরে ভারতের সঙ্গে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় বিমান চলাচল শুরু করে বাংলাদেশ। চলতি বছরের এপ্রিলে মহামারির কারণে বিপর্যস্ত হয়ে পড়ে ভারত। পরিস্থিতি সামাল দিতে বিশেষ ব্যবস্থায় বিমান চলাচলে ফের নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

‘এয়ার বাবল’ বা ‘ট্রান্সপোর্ট বাবল’  অর্থ ‘আকাশ-বুদবুদ’। এ পদ্ধতি কাজ করবে পারস্পরিকভাবে শুধু দুটি দেশের মধ্যে। এখানে তৃতীয় কোনো দেশের ভূমিকা থাকবে না। অর্থাৎ কোনো যাত্রী ঢাকায় বিমানে উঠে সরাসরি যেন একটা ‘বুদবুদের’ মধ্য দিয়ে এসে ভারতের কোনো বিমানবন্দরে এসে নামবেন, মাঝে তিনি অন্য কোথাও বা অন্য দেশের সংস্পর্শে আসবেন না। শুধু সংশ্লিষ্ট দেশ দুটির এয়ারলাইন্সগুলোই এ পদ্ধতিতে অপারেট করতে পারবে।

এআর/এমএইচএস

Link copied