ঢাবিতে ‘তাখলীকাতে জাহানারা’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২৪ মে ২০২২, ০২:২৭ এএম


ঢাবিতে ‘তাখলীকাতে জাহানারা’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উর্দু বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক সহকারী অধ্যাপক জাহানারা চৌধুরী রচিত উর্দু গল্প, কবিতা ও প্রবন্ধ নিয়ে ‘তাখলীকাতে জাহানারা’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ মে) ঢাবির আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে এটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. সদরুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন- কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, অধ্যাপক ড. জাফর আহমদ ভূঁইয়া, অধ্যাপক শামীম বানু এবং করি হাইকেল হাশমী।

গ্রন্থটি যৌথভাবে সংকলন ও সম্পাদনা করেন উর্দু বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ গোলাম রব্বানী ও ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক নাফিসা জামাল।

এটি প্রকাশ করেছে সাহিত্য ও গবেষণা কেন্দ্র। গ্রন্থটিতে ৫৭টি কবিতা, ৭টি প্রবন্ধ ও ১টি ছোটগল্প রয়েছে।

গ্রন্থটির মূল লেখক জাহানারা চৌধুরীর জন্ম পাটনায়। প্রাথমিক শিক্ষা কলকাতায়। ১৯৫০ সালে ঢাকায় এসে স্থায়ীভাবে বসতি স্থাপন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু ও ফারসি বিভাগ থেকে ১৯৬৭ সালে উর্দুতে অনার্স এবং ১৯৬৮ সালে এমএ ডিগ্রি লাভ করেন।

১৯৬৯ সালে চট্টগ্রাম গার্লস কলেজে জাহানারাকে উর্দুর প্রভাষক হিসেবে নিয়োগ দেওয়া হয়। পরে তাকে ঢাকার জগন্নাথ কলেজে উর্দুর শিক্ষক হিসেবে বদলি করা হয়। তিনি ১৫ মার্চ ১৯৮৪ সালে ইন্তেকাল করেন। তার সন্তানদের তিনজন পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয়েছিলেন।

এইচআর/এমএইচএস

Link copied