ছাত্রদলের ওপর হামলার ঘটনায় ছাত্র ফেডারেশন-ইউনিয়নের প্রতিবাদ

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

২৪ মে ২০২২, ০৬:৫৭ পিএম


ছাত্রদলের ওপর হামলার ঘটনায় ছাত্র ফেডারেশন-ইউনিয়নের প্রতিবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ এনে প্রতিবাদ জানিয়ে গণতান্ত্রিক ক্যাম্পাস প্রতিষ্ঠায় ছাত্র সমাজের বৃহত্তর ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

মঙ্গলবার (২৪ মে) ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফ এক যৌথ বিবৃতিতে এই প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

সংগঠনটির নেতারা বলেন, সরকারকে টিকিয়ে রাখতে ক্যাম্পাসগুলোকে সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করেছে ছাত্রলীগ। ক্যাম্পাসে ন্যূনতম গণতান্ত্রিক চর্চার পথ রুদ্ধ করেছে। তারই ধারাবাহিকতায় সোম ও মঙ্গলবার ছাত্রদলের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা করেছে ছাত্রলীগ। হামলায় ছাত্রদলের অনেক নেতাকর্মী আহত হয়েছেন। আমরা এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

তারা আরও বলেন, ছাত্রলীগ ক্যাম্পাসকে সন্ত্রাসের যে অভয়ারণ্যে পরিণত করেছে, তার বিপরীতে গণতান্ত্রিক ক্যাম্পাস প্রতিষ্ঠায় ছাত্রসমাজের বৃহত্তর ঐক্য গড়ে তোলার আর কোনও বিকল্প নেই। আমরা ছাত্র সমাজের সেই বৃহত্তর ঐক্য গড়ে তোলার প্রচেষ্টা চালিয়ে যাব।

এর আগে টিএসসিতে ছাত্রদল নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে সংঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার দপ্তর সম্পাদক অর্ণি আনজুম স্বাক্ষরিত প্রতিবাদ লিপিতে বলা হয়, জাতীয়তাবাদী ছাত্রদল, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের নেতাকর্মীদের উপর ছাত্রলীগের হামলার খবর আমাদের দৃষ্টিগোচর হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এই ধরণের হামলা, ক্যাম্পাসে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের ক্রমবর্ধমান দ্বৌরাত্বের প্রমাণ রাখে। একইসাথে শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে প্রশাসনের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ দীর্ঘদিন ধরে ছাত্রলীগের সন্ত্রাসী কার্যক্রম, দখলদারিত্ব ও ক্যাম্পাসে গণতন্ত্রহীনতার প্রতিবাদ করে আসছে। ছাত্র ইউনিয়ন টিএসসিতে হওয়া হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করছে। একইসঙ্গে যেকোনো ধরণের সন্ত্রাসী কার্যক্রম রুখে দেওয়ার জন্য সর্বস্তরের শিক্ষার্থী ও শিক্ষকদের যুথবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানায়।

ক্যাম্পাসসহ সারাদেশে সহিংসতার প্রসার বন্ধে স্বৈরাচারবিরোধী সংগ্রামের মাধ্যমে গণতন্ত্র পুনস্থাপনের বিকল্প নেই বলে ছাত্র ইউনিয়ন মনে করে।

এইচআর/আইএসএইচ

Link copied