জবিতে আত্মহত্যাবিরোধী ক্যাম্পেইন

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২৭ জুন ২০২২, ০৩:৪৮ পিএম


জবিতে আত্মহত্যাবিরোধী ক্যাম্পেইন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আত্মহত্যাবিরোধী ক্যাম্পেইন করেছে আঁচল ফাউন্ডেশন। সোমবার (২৭ জুন) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সচেতনতামূলক এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। 

ক্যাম্পেইনে অংশ নিয়ে আঁচল ফাউন্ডেশনের জগন্নাথ বিশ্ববিদ্যালয় চ্যাপ্টার কো-অর্ডিনেটর আফরোজা জাহান তাজিন জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যার মূলে যে কারণসমূহ রয়েছে, তার মধ্যে অন্যতম একটি কারণ পোস্ট ট্রম্যাটিক স্ট্রেস ডিসঅর্ডার (পিটিএসডি)। শিক্ষার্থীরা এতে আক্রান্ত না হলে ১ দশমিক ৬ শতাংশ আত্মহত্যার ঘটনা প্রতিরোধ করা যেতো। তাই আঁচল ফাউন্ডেশন সবাইকে সচেতন করার জন্য এ ধরনের ক্যাম্পেইনের আয়োজন করে যাচ্ছে। 

ক্যাম্পেইনে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক বিজন বাড়ৈ বলেন, পিটিএসডির আত্মহত্যার পেছনে সরাসরি দায়ী। তাই আমি বলব, এ বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতার জন্য যা করা দরকার, আমাদের তা করতে হবে। এ ধরনের ক্যাম্পেইন ও সেমিনারের আয়োজন করে সবাইকে সচেতন করতে হবে। 

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, শিক্ষার্থীদের মানসিকভাবে যেকোনো সহযোগিতার জন্য আমরা কাউন্সিলিং সেন্টার করে দিয়েছি। আমরা চাই সেখানে সবারই অংশগ্রহণ থাকবে। আঁচল ফাউন্ডেশন যদি আমাদের কাউন্সিলিং সেন্টারের সঙ্গে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করতে চায়, তাহলে আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা থাকবে। 

ক্যাম্পেইনে আরও অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রকৌশলী ওয়াহিদুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও সাধারণ শিক্ষার্থীরা।

এমটি/আরএইচ 

Link copied