সাত কলেজের মানোন্নয়ন পরীক্ষায় ২০ ক্রেডিটের সিদ্ধান্ত স্থগিত

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

০২ আগস্ট ২০২২, ০৪:৩২ পিএম


সাত কলেজের মানোন্নয়ন পরীক্ষায় ২০ ক্রেডিটের সিদ্ধান্ত স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা স্নাতক প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত সর্বোচ্চ ২০ ক্রেডিটের বেশি মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবেন না বলে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা স্থগিত করা হয়েছে। 

আজ (মঙ্গলবার) ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কলেজগুলোতে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। 

আরও পড়ুন : সাত কলেজে ১ লাখ ৪ হাজার ৩৬৫ ভর্তি আবেদন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি সাত কলেজের ২০১৭-২০১৮,  ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে দেওয়া নির্দেশনা স্থগিত করা হলো।

এতে আরও বলা হয়, করোনা ভাইরাস মহামারি পরিস্থিতি বিবেচনায় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সরাসরি তত্ত্বাবধানে ভর্তি হওয়া শিক্ষার্থীরা প্রচলিত বিধি মোতাবেক একবার (পরবর্তী ব্যাচের সাথে) মানোন্নয়ন পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। আর কোনো বিষয়ে অকৃতকার্য হলে শিক্ষার্থীদের পরবর্তী দুই ব্যাচের সাথে মানোন্নয়ন পরীক্ষা দিয়ে অকৃতকার্য  বিষয়ে পাস করতে পারবেন। 

আরও পড়ুন : সিলেবাসভুক্ত বইয়ের সংকটে সাত কলেজ শিক্ষার্থীরা

গত ১৯ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে প্রকাশিত ফরম পূরণের নোটিশে সাত কলেজের শিক্ষার্থীরা স্নাতক ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষ পর্যন্ত সর্বোচ্চ ২০ ক্রেডিটের বেশি মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবে না বলে জানানো হয়। এরপর থেকেই এই নিয়ম স্থগিতের দাবি জানিয়ে আসছিলেন সাধারণ শিক্ষার্থীরা।

আরএইচটি/এনএফ

Link copied