শিক্ষার্থীদের ফ্রিল্যান্সিং শেখাবে ছাত্রলীগ

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৩ এএম


শিক্ষার্থীদের ফ্রিল্যান্সিং শেখাবে ছাত্রলীগ

তরুণ প্রজন্মকে আরও দক্ষ ও কর্মমুখী করতে শিক্ষার্থীদের ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ দেবে বাংলাদেশ ছাত্রলীগ। এ কার্যক্রমের অংশ হিসেবে প্রাথমিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একশ শিক্ষার্থীকে আইটিবিষয়ক ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে সংগঠনটি।

ছাত্রলীগের উপ-বিজ্ঞান সম্পাদক সবুর খান কলিন্সের উদ্যোগে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে৷ বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের হলরুমে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে সেমিনারের আয়োজন করা হয়। প্রশিক্ষণে সহযোগিতা করছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট।  

এ সময় ছাত্রলীগের উপ-বিজ্ঞান সম্পাদক সবুর খান কলিন্স বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশনের সদস্যপদ নেওয়ার মাধ্যমে সারা বিশ্বের তথ্য প্রযুক্তির সঙ্গে সেতুবন্ধন রচনা করেছিলেন। ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপনের মাধ্যমে বাঙালি জাতিকে তিনি স্যাটেলাইটের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন৷  

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা ২০০৮ সালের ১২ ডিসেম্বর ক্ষমতায় আসার পর থেকে মোবাইল ও কম্পিউটারকে সহজলভ্য করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিয়েছেন। এ দেশের সাধারণ মানুষকে তিনি তথ্য-প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন। চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী তরুণ সমাজ গড়ে তোলার জন্য ইন্টারনেটসহ তথ্য-প্রযুক্তির সব পণ্যকে সহজলভ্য করে তোলা হয়েছে। 

তিনি আরও বলেন, সরকার রেমিট্যান্স যোদ্ধা হিসেবে তাদের সম্মান এবং মর্যাদা দিয়েছে। আমাদের রেমিট্যান্সের অন্যতম একটি উৎস হয়ে উঠছে ফ্রিল্যান্সিং। এর মাধ্যমে আমাদের তরুণ সমাজ দেশে বসেই বৈদেশিক অর্থ আয়ের সুযোগ পাচ্ছে৷ আর এ কাজের জন্য ছাত্রলীগের সব নেতাকর্মীকে এগিয়ে আসতে হবে।

ফজলুল হক মুসলিম হল ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন নাইমের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন ফজলুল হক হলের প্রভোস্ট অধ্যাপক শাহ মোহাম্মদ মাসুম। আরও বক্তব্য রাখেন ছাত্রলীগের উপ-বিজ্ঞান সম্পাদক খন্দকার হাবীব আহসান, উপ-দপ্তর সম্পাদক মেহেদী হাসান বাপ্পী, উপ-ক্রীড়া সম্পাদক রুহুল আমীন শীপন, ফজলুল হক মুসলিম হক হলের সাধারণ সম্পাদক আবু হাসিব মুক্ত, অমর একুশে হল ছাত্রলীগের সভাপতি এনায়েত এইচ মনন, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক ইরফানুল হাই সৌরভ, সুফিয়া কামাল হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক লাবিসা আক্তার প্রমুখ।

এইচআর/আরএইচ

Link copied