ঢাবিতে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডবিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া 

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০১ অক্টোবর ২০২২, ০২:৫১ এএম


ঢাবিতে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডবিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হলে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডবিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রোকেয়া হল প্রাঙ্গণে অনুষ্ঠিত এ মহড়া উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল ও শামসুন নাহার হলের যৌথ উদ্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহযোগিতায় মহড়াটি আয়োজন করা হয়।

রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদার সভাপতিত্বে মহড়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব শাহনারা খাতুন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রোকেয়া হলের খণ্ডকালীন আবাসিক শিক্ষক সামশাদ নওরীন এবং শামসুন নাহার হলের খণ্ডকালীন আবাসিক শিক্ষক ড. ফারজানা আহমেদ (শান্তা)।

এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা, সদস্য, প্রশিক্ষকদের পাশাপাশি রোকেয়া হল ও শামসুন নাহার হলের আবাসিক শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ মহড়া আয়োজন করায় আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদ ও ভবনে এ মহড়া পরিচালনা করা হবে। ইতোমধ্যে বেশ কয়েকটি হলে এটি অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রমের পাশাপাশি অগ্নিকাণ্ড, ভূমিকম্প, প্রাকৃতিক দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবিলায় এ ধরনের মহড়া ও প্রশিক্ষণ বিশেষ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এইচআর/আরএইচ

Link copied