ইবির প্রধান ফটকে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ইবি

২৫ জানুয়ারি ২০২৩, ০৬:২৯ পিএম


ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। আন্তঃবিভাগ খেলা চালুসহ পাঁচ দফা দাবিতে বুধবার (২৫ জানুয়ারি) দুপুর ২টায় প্রধান ফটকে তালা দেন তারা। 

জানা যায়, পাঁচ দফা দাবি নিয়ে সকালে শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক ড. সোহেলের সঙ্গে আলোচনায় বসেন বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়রা। এ সময় দাবি না মেনে নানা রকম সমস্যার কথা জানান পরিচালক। পরে দুপুর ২টায় ২০-২৫ জন শিক্ষার্থী ক্যাম্পাসের প্রধান ফটকে তালা ঝুলিয়ে আন্দোলন শুরু করেন। এ সময় ক্যাম্পাস থেকে কুষ্টিয়া, ঝিনাইদহ ও শৈলকূপার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া বাসগুলো আটকে পড়ে। ভোগান্তিতে পড়েন শিক্ষক-শিক্ষার্থীরা। পরে প্রক্টরিয়াল বডি ঘটনাস্থলে এসে প্রশাসনের সঙ্গে  আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দিলে তারা আন্দোলন স্থগিত করেন। বাসগুলো দুপুর ২টায় শহরে যাওয়ার কথা থাকলেও এক ঘণ্টা দেড়িতে ছেড়ে যায়।

খেলোয়াড়দের দাবিগুলো হচ্ছে- আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার সকল ইভেন্টে দল পাঠাতে হবে। বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ খেলাগুলো চালু রাখতে হবে। বাৎসরিক খেলার সূচি তৈরি করতে হবে এবং খেলাধুলা বাবদ শিক্ষার্থীদের দেওয়া টাকা বিশ্ববিদ্যালয়ের ফান্ড থেকে আলাদা করে শারীরিক শিক্ষা বিভাগে জমা করতে হবে।

আন্দোলনকারীরা বলেন, আমরা খেলাধুলা বাবদ ১৬০ টাকা করে দেই। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ে তিন বছর ধরে আন্তঃবিভাগ কোনো খেলার আয়োজন করা হয়নি। তাহলে টাকাগুলো কোথায় যাচ্ছে। আমাদের যৌক্তিক দাবি আদায়ের জন্য বারবার আন্দোলন করতে হচ্ছে।  আমাদের দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক ড. সোহেল বলেন, আমরা আন্তঃবিভাগ ক্রিকেট খেলার জন্য সভাপতিদের নোটিস দিয়েছি। অন্য দাবিগুলো নিয়ে প্রশাসনের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, আমি শারীরিক শিক্ষা বিভাগের পরিচালকের সঙ্গে আলোচনা করবো। বিষয়টি শনিবারের মধ্যে সমাধান করতে পারব।

রাকিব হোসেন/আরএআর

Link copied