নানা আয়োজনে জাবিতে পাখি মেলা অনুষ্ঠিত

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, জাবি

০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫১ এএম


নানা আয়োজনে জাবিতে পাখি মেলা অনুষ্ঠিত

পাখি সংরক্ষণে গণসচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো পাখি মেলা-২০২৩। নানা আয়োজনে দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়।

শুক্রবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সামনে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম।

উদ্বোধনী বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখির বসবাস উপযোগী পরিবেশ গড়ে তোলা হয়েছে। এই পরিবেশ ধরে রাখার দায়িত্ব সকলের। এ জন্য কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। পাখির অভয়ারণ্য নিশ্চিত করার স্বার্থে এসব বিধি-নিষেধ মানতে হবে। মাত্রাতিরিক্ত অনুষ্ঠান ও আতশবাজিতে পাখি ভয় পেয়ে অন্যত্র চলে যেতে পারে। পাখির প্রতি সকলকে দায়িত্বশীল ও যত্নবান হতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. নুহু আলম, প্রাণিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ, বিশিষ্ট পাখিবিশারদ ড. ইনাম আল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুক্তি মজুমদার বাবু, বন অধিদপ্তরের কর্মকর্তা রেজাউল করিম প্রমুখ।

প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুল হাসান খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান। পাখিমেলায় বিগ বার্ড প্রতিযোগিতায় বিজয়ীদের সম্মাননা, গণমাধ্যমে পাখি বিষয়ক সেরা প্রতিবেদন এবং পাখি বিষয়ক গবেষণা প্রতিবেদন পুরস্কার প্রদান করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত পাখিমেলায় ছোটদের পাখি বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বই-পোস্টার প্রদর্শনী, সংরক্ষিত বিভিন্ন প্রজাতির পাখি, পাখি দেখা, পাখি চেনার প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়। এবার শিশুদের জন্য কাকতাড়ুয়া পাপেট দলের পরিবেশনায় পাপেট শো আয়োজন করা হয়।

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০১ সালে ক্যাম্পাসে প্রথমবারের মতো পাখি মেলা অনুষ্ঠিত হয়। প্রথম দুইবার মেলার আয়োজন করে বাংলাদেশ বার্ড ক্লাব। এরপর থেকে জাবির প্রাণিবিদ্যা বিভাগ পাখি মেলার আয়োজন করে আসছে।

মো. আলকামা/এনএফ

Link copied