শিক্ষাকে পণ্যে রূপান্তরের পাঁয়তারা চলছে

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ঢাবি

০৪ জুন ২০২১, ০৯:৫৩ পিএম


শিক্ষাকে পণ্যে রূপান্তরের পাঁয়তারা চলছে

শিক্ষাকে পণ্যে রূপান্তরের পাঁয়তারা চলছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নেতারা। শুক্রবার (৪ জুন) বিকেলে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাবনার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে তারা এমন মন্তব্য করেন। 

সমাবেশে বক্তব্য রাখেন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি তামজিদ হায়দার চঞ্চল, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের কর্মী পার্থ রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাঈন আহমেদ।

এ সময় বক্তারা বলেন, শিক্ষাকে পণ্যে রূপান্তরের যে পাঁয়তারা চলছে তা এবারের বাজেট প্রস্তাবনার মাধ্যমে আবারো প্রমাণিত হলো। আমরা শিক্ষাকে পণ্যে রূপান্তর করতে দেব না। আজকের এ সমাবেশ সাধারণ একটি অংশ মাত্র। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ কর প্রস্তাবনা বাতিল করা না হলে অতীতের মতো আন্দোলন করে বাতিল করা হবে।

তারা আরও বলেন, উচ্চশিক্ষা থেকে সাধারণ নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদেরকে বঞ্চিত করার লক্ষ্যে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে। প্রস্তাবিত বাজেট বিগত বাজেটের মোট জিডিপির তুলনায় ০.০৩৬ শতাংশ কমেছে। এই বাজেট কোনোভাবেই শিক্ষাবান্ধব বাজেট হতে পারে না। একটি শিক্ষা ও শিক্ষার্থীবান্ধব বাজেট আমাদের দাবি।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর যে কর আরোপের প্রস্তাবনা হয়েছে তা ছাত্রসমাজ কখনো মেনে নেবে না। প্রয়োজনে দেশব্যাপী কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ারি ব্যক্ত করেন বক্তারা।

এদিকে একই দাবিতে পৃথক ব্যানারে শাহবাগ জাদুঘরের সমানে সমাবেশ করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

সমাবেশে ছাত্রফ্রন্ট সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার বলেন, এ বাজেটকে ব্যবসায়ী আর পুঁজিবাদী সমাজ অভিনন্দন জানিয়েছে। কিন্তু সাধারণ মানুষ এ বাজেট মেনে নেয়নি। কারণ তাদের জন্য বাজেটে কোনো অংশ নেই। উল্টো নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ার প্রস্তাবনা এসেছে।

টাকার অংকে বড় বাজেট হলেও ঋণ আর ঘাটতির বোঝা সাধারণ জনগণের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষা ব্যবস্থাকে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার যে কথা ছিল তা না করে শিক্ষা খাতকে বাণিজ্যিকীকরণ করা হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে করের প্রস্তাবনা আমরা কখনোই মেনে নেব না। অতীতে ছাত্রসমাজ মেনে নেয়নি এখনো তারা মেনে নেবে না। রাজপথের আন্দোলনের মাধ্যমে এ দাবি আদায় করতে সরকারকে বাধ্য করা হবে।

সমাবেশ শেষে পৃথক পৃথকভাবে মিছিল বের করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ। মিছিল দুটি শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু করে রাজু ভাস্কর্য হয়ে টিএসসির মোড়ে শেষ হয়।

এইচআর/ওএফ

টাইমলাইন

Link copied