শনিবার থেকে শুরু সাত কলেজের ভর্তি আবেদন প্রক্রিয়া

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

০৯ জুলাই ২০২১, ০২:২৮ পিএম


শনিবার থেকে শুরু সাত কলেজের ভর্তি আবেদন প্রক্রিয়া

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত সরকারি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া শনিবার (১০ জুলাই) থেকে শুরু হচ্ছে।

শুক্রবার (৯ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আগামীকাল থেকে ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে। যা চলবে আগামী ২০ আগস্ট পর্যন্ত। শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।’

আবেদনের ন্যূনতম যোগ্যতা

২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যারা নির্ধারিত শর্ত পূরণ করতে পারবেন, কেবল তারাই সাত কলেজে ভর্তির জন্য আবেদন করার যোগ্যতা অর্জন করবেন।

আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৭, বাণিজ্য ইউনিটে দুই জিপিএর যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ন্যূনতম ৬ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার নম্বর ও পাশ নম্বর

২০২০-২১ শিক্ষাবর্ষে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে পাশ নম্বর ৪০ শতাংশ অর্থাৎ ৪৮। 

ভর্তি পরীক্ষার ফি ও ফি জমা

২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা। ফি জমা দেওয়া যাবে সোনালী ব্যাংকের সোনালী সেবা, মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেটের মাধ্যমে।

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত করা হয়। এরপর থেকে সাত কলেজে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষাসহ অন্যান্য একাডেমিক বিষয়াদি ঢাবি মাধ্যমে নিয়ন্ত্রণ হচ্ছে।

আরএইচটি/এমএইচএস

Link copied