ভর্তি পরীক্ষা : ঢাবি ক্যাম্পাসে অভিভাবকদের ভোগান্তি 

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০২ অক্টোবর ২০২১, ০৪:৪৭ পিএম


ভর্তি পরীক্ষা : ঢাবি ক্যাম্পাসে অভিভাবকদের ভোগান্তি 

ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের একাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের সঙ্গে এসে ওয়াশরুম, টয়লেট, ও নিরাপদ পানির অভাব বোধ করেছেন অভিভাবকদের অনেকেই। তারা মানসম্মত পরিবেশের প্রত্যাশা করেছিলেন। 

শনিবার কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালীন আলাপকালে এমনটি জানান অভিভাবকরা। আব্দুস সোবহান নামে এক অভিভাবক জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটা জায়গায় এসে ভোগান্তিতে পড়ব এমনটি ভাবিনি। আমাদের বসার জন্য ভালো ব্যবস্থা নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে আমাদের জন্য পানির ব্যবস্থা করতে পারতো, সেটিও তারা করেনি। নেই কোনো ওয়াশরুম-টয়লেটের ব্যবস্থা। আরও ভালো পরিবেশ প্রত্যাশা করেছিলাম।

dhakapost

হোসনে আরা নামে আরেক অভিভাবক জানান, আমার মেয়েকে নিয়ে আমি সমস্যায় পড়ে গিয়েছিলাম। চারদিকে তাকিয়েও কোনো রোডম্যাপ দেখতে পেলাম না। এত বড় একটি পরীক্ষা, বড় একটি শিক্ষাপ্রতিষ্ঠান এখানেও যদি এমন অবস্থা হয় কোথায় ভালো হবে? বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর মাধ্যমে মেয়েকে গন্তব্যে দিয়ে এসেছি। আশা করি ভবিষ্যতে এসব বিষয়ে নজর রাখবে। 

তবে পরীক্ষাকেন্দ্রের পরিবেশ ভালো ছিল বলে জানান শিক্ষার্থীরা। তারা বলেন, কেন্দ্রের পরিবেশ খুবই ভালো ছিল। পরিদর্শকরা আন্তরিক ছিলেন। পরীক্ষা সংক্রান্ত কোনো কিছু না বুঝলে সেটি বুঝিয়ে দিয়েছেন। স্বাস্থ্যবিধিও মানা হয়েছে।

dhakapost

অভিভাবকদের অসন্তুষ্টির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী বলেন, সব কিছু করা তো বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নয়। কিছু আমাদেরও করে নিতে হবে। আগামীতে টয়লেটের ব্যবস্থাসহ শিক্ষার্থী ও অভিভাবকদের সুযোগ-সুবিধার্থে কী কী করা যায়, তা নিয়ে কাজ করা হবে বলে আশ্বাস দেন তিনি।  

এদিকে পরীক্ষার হল পরিদর্শন শেষে দুপুরে অভিভাবকদের ভিড় না করার অনুরোধ জানিয়ে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অভিভাবকদের ভিড়ের বিষয়টি লক্ষ্য করেছি। পরীক্ষার্থীর চেয়ে তিনগুন বেশি অভিভাবক থাকলে তো সমস্যা। ভিড় না করতে এবং অধিক অভিভাবক শিক্ষার্থীর না আসতে অনুরোধ করছি। আপনারা সবাই সচেতন নাগরিক, আশা করছি বিষয়টি বিবেচনায় নিবেন।

এইচআর/আরএইচ

Link copied