সেন্টমার্টিনে জাবিসাসের পরিচ্ছন্নতা অভিযান

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, জাবি

০৩ ডিসেম্বর ২০২১, ১২:১৪ পিএম


সেন্টমার্টিনে জাবিসাসের পরিচ্ছন্নতা অভিযান

বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস) সদস্যরা। শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে সেন্টমার্টিনের পশ্চিম বিচ পরিষ্কার করেন তারা। জাবিসাস সভাপতি মাহবুব আলম ও সাধারণ সম্পাদক আবির আব্দুল্লাহর নেতৃত্ব ১৪ জন সদস্য পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ করেন।

সাংবাদিক সমিতির সদস্যরা জানান, বিশ্বের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। ভ্রমণপ্রেমীদের দেশের জন্য কাঙ্ক্ষিত স্থান এটি, এখানে প্রতিনিয়ত পর্যটক সমাগম বাড়ছে। কিন্তু মানুষের ফেলে দেওয়া বর্জ্যে দূষিত হচ্ছে দ্বীপের পরিবেশ।

প্রাকৃতিক সম্পদে পূর্ণ দ্বীপটি রক্ষার দায়িত্ব আমাদের। কারণ বর্তমানে কক্সবাজারের পানির অবস্থা খারাপ। সেই তুলনায় সেন্টমার্টিনের পানি এখনও ভালো আছে। আমরা যদি এখনি সচেতন না হই তবে দ্বীপটির সৌন্দর্য হারিয়ে ফেলব বলে জানান তারা। 

জাবিসাস সভাপতি মাহবুব আলম বলেন, সাগরের জলে আকাশের অপরুপ হাতছানি রয়েছে সেন্টমার্টিনে। অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত এ দ্বীপটি বাংলাদেশের অন্যতম পর্যটন স্থান হিসেবে জায়গা করে নিয়েছে।

কিন্তু পর্যটকদের ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য ও অপচনশীল আবর্জনা যত্রতত্র ফেলানোর ফলে দ্বীপটির প্রাকৃতিক ভারসাম্য দিন দিন হারিয়ে যাচ্ছে। আমরা জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছি। আমরা চাই মানুষ এই দ্বীপটিকে পরিষ্কার রাখুক। 

সাধারণ সম্পাদক আবির আব্দুল্লাহ বলেন, আগামী বিশ্বে জলবায়ু পরিবর্তন সবচেয়ে বড় হুমকির কারণ। আমরা আমাদের পরিবেশ রক্ষায় যদি এখনি সচেতন না হই তবে নিজেদের মৃত্যু নিজেরা ডেকে আনব। যত্রতত্র বর্জ্য ফেলার ফলে আমরা আমাদের অজান্তেই পরিবেশের বড় ধরনের ক্ষতি করে ফেলছি।

মো. আলকামা/এমএসআর

Link copied