রংপুরে সান্তনা ঔষধালয় সিলগালা, নেই অনুমোদন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর

১৬ মে ২০২২, ০৭:৫৬ পিএম


রংপুরে সান্তনা ঔষধালয় সিলগালা, নেই অনুমোদন

রংপুর নগরীতে আয়ুর্বেদিক ওষুধ তৈরির কারখানায় অভিযান চালিয়েছে মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। এ সময় বৈধ কাগজপত্র দেখাতে না পারাসহ অনুমোদন ছাড়াই ওষুধ উৎপাদন ও বিপণনের অপরাধে সান্তনা ঔষধালয়কে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৬ মে) বিকেলে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন রংপুর মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি অ্যান্ড মিডিয়া) মো. সাজ্জাদ হোসেন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আঁখি শেখ। এ সময় ওষুধ প্রশাসন অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তর রংপুরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার বেলা ১টার দিকে নগরীর হারাগাছ থানাধীন বাহার কাছনা এলাকার সান্তনা ঔষধালয়ের ফ্যাক্টরিতে অভিযান চালায় ডিবি পুলিশ। অভিযানকালে ফ্যাক্টরির মালিকের কাছ থেকে বৈধ কোনো কাগজপত্র পাওয়া যায়নি।

কারখানায় কেমিস্ট ছাড়াই অস্বাস্থ্যকর পরিবেশে ওষুধ প্রস্তুত করা ছাড়াও কাঁচামাল সঠিকভাবে সংরক্ষণে ছিল না। শ্রমিকদের পরনে মাস্ক, গ্লোভস, অ্যাপ্রোনসহ স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী না থাকাসহ নানাবিধ অব্যবস্থাপনা দেখা যায় ।

এসব অপরাধের দায়ে ঔষধ প্রশাসন অধিদপ্তর রংপুরের প্রতিনিধির উপস্থিতিতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আঁখি শেখ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ওই কারখানার মালিক সদরুল আনামকে বিশ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। একইসাথে ত্রুটি সংশোধন না হওয়া পর্যন্ত কারখানাটির সকল কার্যক্রম ও উৎপাদন বন্ধ রাখতে কারখানাটি সিলগালা করে দেওয়া হয়।

সকল ধরনের অপরাধ নিয়ন্ত্রণে মহানগর পুলিশের অভিযান অব্যাহত থাকবে বলে জানান অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি ও মিডিয়া) মো. সাজ্জাদ হোসেন। তিনি বলেন, সবাইকে এসব প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যের মানের ব্যাপারে সচেতন হতে হবে। স্বাস্থ্যসম্মত ও নিরাপদ পণ্য উৎপাদনে কারখানার মালিক ও শ্রমিকদেরকে সরকারের নির্দেশনা মেনে চলতে হবে।  

ফরহাদুজ্জামান ফারুক/আরআই

Link copied