১৬ বছর বন্ধ থাকার পর চালু হলো অপারেশন থিয়েটার

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ 

২৪ মে ২০২২, ০৭:৩৬ পিএম


১৬ বছর বন্ধ থাকার পর চালু হলো অপারেশন থিয়েটার

দীর্ঘ ১৬ বছর পর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে অপারেশন থিয়েটার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (২৪ মে) দুপুরে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে আহসান (৬০) নামে এক হার্নিয়া রোগীর অপারেশনের মধ্য দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

অপারেশনে অংশগ্রহণ করেন, সার্জারি ডা. সাইফুল ইসলাম, এনেস্থিসিয়া ডা. নাজিম উদ্দিন, অ্যাসিস ডা. আবদুল মজিদ, নার্স আসলেমা বেগম ও শুকতারা বেগম। সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান ও আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আজিজুল হক সুইট।

অপারেশন হওয়া হার্নিয়ার রোগীর স্বজনরা বলেন, আহসানের গত দুইবছর ধরে পেটে তীব্র ব্যথা ও পেট ফুলে থাকত। পরে হার্নিয়ার রোগ ধরা পড়ে। আজকে অপারেশন সম্পন্ন হয়েছে। দীর্ঘদিন পর শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই অপারেশনের মাধ্যমে কার্যক্রম চালু হয়েছে।

dhakapost

চিকিৎসাসেবা নিতে আসা শিবগঞ্জ উপজেলার বহালাবাড়ি এলাকার আব্দুল মজিদ বলেন, এই হাসপাতালে সব ধরনের অপরেশন করা হলে আমাদেরকে আর জেলা সদরে যেতে হবে না। আর খরচ ও সময় কম লাগবে। আজকে ঠান্ডাজনিত রোগের চিকিৎসা করাতে এসে শুনলাম এখানে অপারেশন থিয়েটার চালু হলো। এখন থেকে অপারেশনের জন্য আর জেলা শহরে যেতে হবে না, ভেবেই ভালো লাগছে। 

শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান বলেন, অ্যাপেন্ডিসাইটিসসহ বিভিন্ন ধরনের অপারেশনের রোগী এই স্বাস্থ্য কমপ্লেক্সে আসে। কিন্তু পর্যাপ্ত যন্ত্রপাতি ও চিকিৎসকের অভাবে আমরা অপারেশন করতে পারতাম না। তাই জেলা সদর হাসপাতাল বা রাজশাহী মেডেকেল হাসপাতালে পাঠাতে হতো। কিন্তু আজ থেকে সার্জারি, গাইনি, নাক-কান গলা অপারেশনসহ সব ধরনের রোগীর এই হাসপাতালে অপারেশন হবে।  

তিনি আরও বলেন, গত ২০০৬ সাল থেকেই এ হাসপাতালে অপারেশনের সব যন্ত্রপাতি ছিল। কিন্তু চিকিৎসক সংকটের কারণে অপারেশন করা সম্ভব হতো না। চিকিৎসা সেবায় আরও এক ধাপ এগিয়ে গেল সীমান্তবর্তী উপজেলার মানুষ বলে মন্তব্য করেন তিনি। 

জাহাঙ্গীর আলম/আরআই

Link copied