গোখরা সাপের অর্ধশতাধিক বাচ্চা বনে অবমুক্ত

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, ফরিদপুর

১০ আগস্ট ২০২২, ০৭:৩২ পিএম


গোখরা সাপের অর্ধশতাধিক বাচ্চা বনে অবমুক্ত

৯৯৯-এর ফোনের মাধ্যমে ফরিদপুরের শহরের টেপাখোলা গরুর হাট এলাকা থেকে এক সাপুড়ের কাছ থেকে গোখরা সাপের অর্ধশতাধিক বাচ্চা উদ্ধার করা হয়। বুধবার (১০ আগস্ট) দুপুর ২টার দিকে জেলার চরভদ্রাসন উপজেলার চর হরিরামপুর ইউনিয়নের হাজার বিঘা চর এলাকায় বন বিভাগে বাচ্চাগুলোকে অবমুক্ত করা হয়। গতকাল মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে এগুলোকে উদ্ধার করা হয়েছিল।

এ কাজে নেতৃত্ব দেন চরভদ্রাসন উপজেলা ফরেস্টার মো. মোতালেব মিয়া। তার সঙ্গে ছিলেন ফরিদপুর বন বিভাগের কর্মী আব্দুর রাজ্জাক ও চরভদ্রাসনের বন বিভাগের কর্মী জাকির হোসেন।

এলাকাবাসী জানান, মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে সাপের বাচ্চাগুলো অ্যালুমিনিয়ামের একটি গামলায় করে শহরের টেপাখোলা গরুর হাট এলাকায় টাকা তুলছিলেন ফরিদপুর সদরের চাঁদপুর ইউনিয়নের চাঁদপুর গ্রামের আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা মোক্তার খানের ছেলে ইমরান খান (৩৫)। পরে বিষয়টি দেখে এলাকার এক তরুণ ৯৯৯-এ ফোন করে জানান। বন বিভাগের কর্মকর্তারা গিয়ে সেগুলো উদ্ধার করেন।

ইমরান খান জানান, তার পারিবারিক পেশা সাপুড়ে। সামনে মনসাপূজা। এ পূজার শিন্নি দেওয়ার জন্য বিভিন্নজনের কাছ থেকে টাকা তুলতে হয়। এ জন্য তিনি সাপের এ বাচ্চা দেখিয়ে টাকা তুলছিলেন। কয়েক দিন আগে চাঁদপুর গ্রামে একটি বাড়ির গর্ত থেকে এ সাপের বাচ্চাগুলো সংগ্রহ করেন বলে জানান।

আরও পড়ুন : ৯৯৯ থেকে ফোন পেয়ে ফরিদপুরে অর্ধশতাধিক সাপের বাচ্চা উদ্ধার

ফরিদপুর বন বিভাগের ফরেস্টার জাহিদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, ৯৯৯ থেকে বন বিভাগের ঢাকার আগারগাঁওয়ের প্রধান কার্যালয়ে সাপের বাচ্চাগুলো উদ্ধারের কথা জানানো হয়। পরে ঢাকা থেকে ফরিদপুর বন বিভাগকে এ বিষয়টি জানায় ঢাকার বন্য প্রাণী ইউনিট। পরে টেপাখোলা গরু হাটে গিয়ে সাপের ওই বাচ্চাগুলো উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, গোখরা সাপের বাচ্চাগুলোর সংখ্যা ৪৫ থেকে ৫০ হবে। প্রতিটি বাচ্চার দৈর্ঘ্য ১২ থেকে ১৪ ইঞ্চি। তবে এ বাচ্চাগুলোর বয়স কত দিনের হবে, তা তিনি বলতে পারেননি।

জহির হোসেন/এনএ

Link copied