ডিজিটাল নিরাপত্তা আইনে কলেজ অধ্যক্ষসহ ২ জন গ্রেপ্তার

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি

১৪ নভেম্বর ২০২২, ০৪:২৮ পিএম


ডিজিটাল নিরাপত্তা আইনে কলেজ অধ্যক্ষসহ ২ জন গ্রেপ্তার

গ্রেপ্তার দুই আসামি

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিকৃত পোস্ট ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অভিযোগে কলেজের অধ্যক্ষসহ দুজনকে আটক করেছে পুলিশ। রোববার (১৩ নভেম্বর) খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভার ৩নং ওয়ার্ডের কাজীপাড়া এলাকা থেকে স্থানীয়রা তাদেরকে আটক করে পুলিশে সোপর্দ করেন। 

আটককৃতরা হলেন, মাটিরাঙ্গা পৌরসভার ৩নং ওয়ার্ডের দক্ষিণ হাতিয়াপাড়ার মৃত: আব্দুল বারেকের ছেলে মো. ইউসুফ আলী ও কাজীপাড়ার মৃত: হোসেনের ছেলে মো. কেফায়েত উল্যাহ। কেফায়েত উল্যাহ মাটিরাঙ্গা মহিলা কলেজের অধ্যক্ষ। এ ঘটনায় একই পৌরসভার ৬নং ওয়ার্ডের কাউন্সিলর মো. শহিদুল ইসলাম সোহাগ এ ধরনের কর্মকাণ্ডের সাথে জড়িত ছয়জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছেন।

জানা গেছে, দীর্ঘ কয়েক বছর ধরে গ্রেপ্তারকৃতরা সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্যের ছবি ব্যবহার করে একাধিক ফেইক ফেসবুক আইডি তৈরি করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিকৃত পোস্টসহ বিভিন্ন জনের নামে বানোয়াট, মিথ্যা, অপপ্রচার চালিয়ে আসছিলেন। এ অভিযোগের কারণে স্থানীয়রা তাদের শনাক্ত করে মাটিরাঙ্গা থানা পুলিশে সোপর্দ করে।

মাটিরাঙ্গা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, স্থানীয়দের হাতে আটকের পর তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে নিয়মিত মামলা দায়ের করা হয়। এরপর রোববার রাতেই আদালতে সোপর্দ করা হয়েছে। পাশাপাশি অপর অভিযুক্তদের আটকের চেষ্টা চলছে। আদালত তাদের একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন বলেও জানান তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘আসলাম চৌধুরী’ নামে একাধিক ফেইক আইডি ব্যবহার করে গত কয়েক বছর ধরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিকৃত পোস্ট ও মাটিরাঙ্গার নির্বাচিত জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতারা এবং গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে কুরুচিপূর্ণ, মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন পোস্টের মাধ্যমে অপপ্রচার করে এক ধরনের বিভ্রান্তি সৃষ্টি করেছে।

জাফর সবুজ/আরকে  

Link copied