বগুড়ার মুনলাইট ডেভেলপমেন্ট সোসাইটি পেল দেশসেরা সম্মাননা

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, বগুড়া

০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৫৮ পিএম


বগুড়ার মুনলাইট ডেভেলপমেন্ট সোসাইটি পেল দেশসেরা সম্মাননা

বগুড়া সরকারি আজিজুল হক কলেজের এইচএসসি ১৯৮৯ ব্যাচের শিক্ষার্থীদের মানবিক সংগঠন মুনলাইট ডেভেলপমেন্ট সোসাইটি এবার দেশের সেরা প্রতিষ্ঠানের সম্মাননা পেয়েছে। প্রতিবন্ধী  জনগোষ্ঠীর কর্মসংস্থান, নারী উদ্যোক্তা সৃষ্টি, অসহায়দের মাঝে খাদ্য বিতরণ এবং মানবিক কর্মকাণ্ডের জন্য সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয় এ পুরস্কার দিয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে এ সম্মাননা দেওয়া হয়। ঢাকার মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সম্মাননা ক্রেস্ট তুলে দেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. রুহুল আমিন খান, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মুস্তাফা কামাল, চাকরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদের আহ্বায়ক মো. আলী হোসাইন, উইমেন উইথ ডিসেবিলিটিস ডেভেলপমেন্ট উইল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি, অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান মহুয়া পাল, প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদের চেয়ারপারসন সালমা মাহবুব, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি অ্যাডভোকেট দিলীপ কুমার ঘোষ।

অনুষ্ঠানে প্রতিবন্ধীর সফল মা হিসেবে বগুড়ার মুসরাত মাহজাবিন মহা এবং প্রতিবন্ধী উদ্যোক্তা হিসেবে আব্দুল মান্নান সম্মাননা পেয়েছেন।

উল্লেখ, মুনলাইট ডেভেলপমেন্ট সোসাইটি অসহায় প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করছে। ২০২০ সালের ১৬ জুন থেকে বগুড়া শহরের সাতমাথায় করোনায় ক্ষতিগ্রস্ত, কর্মহীনদের খাদ্য বিতরণ করছে। আধুনিক পরিবেশে এতিম শিশুদের লালন পালন করছে। গাবতলীর সুবাদ বাজারে ২০১৬ সালের ডিসেম্বর থেকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ বিতরণ করছে। মুনলাইট অটিস্টিক ও প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠা করে বিনামূল্যে প্রতিবন্ধী শিশুদের শিক্ষা দিচ্ছে। এছাড়াও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। সদরের সরলপুর ও চাঁদমুহা গ্রামে টুপি, পাঁপড় পল্লীতে সুদমুক্ত ঋণ বিতরণ করে কয়েকশো নারীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে মুনলাইট ডেভেলপমেন্ট সোসাইটি।

আলমগীর/আরএআর

Link copied